Ajker Digonto
শনিবার , ১০ সেপ্টেম্বর ২০২২ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

অপারেশন লন্ডন ব্রিজ: রানির মৃত্যুর পরের ১০ দিন

প্রতিবেদক
আজকের দিগন্ত ডেস্ক
সেপ্টেম্বর ১০, ২০২২ ১২:৩৭ পূর্বাহ্ণ

রানি দ্বিতীয় এলিজাবেথ ৭০ বছরেরও বেশি সময় ব্রিটিশ সিংহাসনে থাকার পর ৯৬ বছর বয়সে গতকাল বৃহস্পতিবার মারা যান। গণমাধ্যম সূত্রে জানান গেছে, তার মৃত্যুর পর ১০ দিন একটি কর্মপ্রক্রিয়া মেনে চলা হবে। এটি অত্যন্ত সতর্কতার সঙ্গে বাস্তবায়ন করা হবে। রানির অন্ত্যেষ্টিক্রিয়ার মাধ্যমে প্রক্রিয়াটি শেষ হবে।

অপারেশন লন্ডন ব্রিজ

ব্রিটেনের রাষ্ট্রপ্রধানের মৃত্যুর পরের প্রক্রিয়া ও পরিকল্পনা ‘অপারেশন লন্ডন ব্রিজ’ নামে পরিচিত। এ নিয়ে ২০১৭ সালে দ্য গার্ডিয়ান প্রথম রিপোর্ট করে। পরে ২০২১ সালে ‘পলিটিকো’ও প্রতিবেদনে ছাপায়।

দ্য গার্ডিয়ানের মতে, ‘লন্ডন ব্রিজ’ পরিকল্পনাটি স্কটল্যান্ডে অ্যাবারডিনশায়ারে রানির বাসভবন বালমোর‍্যাল ক্যাসলে মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে সাজানো হয়েছে।

স্কটল্যান্ডে রানির প্রিয় প্রাসাদে মৃত্যুর ঘটনাটির নাম দেওয়া হয়েছে ‘অপারেশন ইউনিকর্ন’।

পরিকল্পনা অনুযায়ী রানির মৃত্যুর পরের দিনকে ডি+১ এবং তার অন্ত্যেষ্টিক্রিয়ার দিনটিকে ডি+১০ (ডি-ডে প্লাস ১০ দিন) অভিহিত করা হচ্ছে। এই সময়ের মধ্যে, ব্রিটিশ পার্লামেন্ট শোক বার্তা প্রচার করবে।

মৃত্যুর পরপরই যা ঘটে

পরিকল্পনা অনুযায়ী, ব্রিটিশ প্রধানমন্ত্রীকে জানানোর পর রানির মৃত্যুর তথ্য তিনি যেসব দেশের রাষ্ট্রপ্রধান ছিলেন সেসব দেশের পাশাপাশি কমনওয়েলথের সদস্য রাষ্ট্রগুলোয় পৌঁছে দেওয়া হয়।

ছাড়াও, রানির মৃত্যুর পর প্রিন্স চার্লস ১৪ কমনওয়েলথ রাজ্যের রাজা ও রাষ্ট্রপ্রধান হন। তার মৃত্যুর একদিন পর সরকারিভাবে একটি আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার কথা রয়েছে। বিবিসির সংবাদে বলা হয়, লন্ডনের সেন্ট জেমস প্যালেস সামনে এই ঘোষণা দেওয়া হবে।

আগামী কয়েকদিন যা হতে পারেv

রানির কফিনটি হলিরুডহাউস প্রাসাদে নিয়ে যাওয়ার সম্ভাবনা আছে। গার্ডিয়ান বলেছে, ওই পরিকল্পনায় এডিনবার্গের রয়েল মাইলের সেন্ট জাইলস ক্যাথিড্রাল পর্যন্ত আনুষ্ঠানিক শোভাযাত্রাও অন্তর্ভুক্ত আছে। এরপর কফিনটি লন্ডনে নিয়ে যাওয়া হবে বলেও এতে উল্লেখ করা হয়েছে।

পলিটিকোর প্রতিবেদনে কফিনটিকে রাজকীয় ট্রেনে করে লন্ডনে নিয়ে যাওয়ার সম্ভাবনার কথা বলা আছে।

ডি+৫-এ (ডি-ডে প্লাস ৫ দিন) লন্ডনে আনুষ্ঠানিক শোভাযাত্রার মাধ্যমে কফিনটিকে বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টারের প্রাসাদে নিয়ে যাওয়া হবে।

এতে আরও বলা হয়, পরিকল্পনা অনুযায়ী, ডি+৬ থেকে ডি+৯ পর্যন্ত রানিকে ওয়েস্টমিনস্টার হলে রাখা হবে। সেখানে জনসাধারণ তাকে শ্রদ্ধা জানাতে পারবেন। সেখানে রানির অন্ত্যেষ্টিক্রিয়া পরিকল্পনার রিহার্সাল অনুষ্ঠিত হবে।

আজ শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, আশা করা হচ্ছে—নতুন রাজা তৃতীয় চার্লস আজ দিনের কোন এক সময় জাতির উদ্দেশে ভাষণ দেবেন। সেই ভাষণ থেকে হয়তো পরবর্তী দিক-নির্দেশনা পাওয়া যেতে পারে।

সর্বশেষ - অন্যান্য