Ajker Digonto
রবিবার , ৭ মে ২০২৩ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

দিন গেলেও গানে আজো বেঁচে আছেন সুবীর নন্দী

প্রতিবেদক
আজকের দিগন্ত ডেস্ক
মে ৭, ২০২৩ ১:২২ অপরাহ্ণ

বাংলা গানের অন্যতম কণ্ঠশিল্পী ছিলেন সুবীর নন্দী। মন মুগ্ধ করা সুরে তিনি গেয়েছিলেন ‘দিন যায় কথা থাকে…’। হ্যাঁ, ঘড়ির কাঁটা ধরে দিন মাস আর বছর চলে যাচ্ছে কিন্তু তিনি তার কণ্ঠের যাদুতে আজো বেঁচে আছেন বাংলা গানের শ্রোতাদের অন্তরে। 

সুবীর নন্দীর জন্ম ১৯৫৩ সালের ১৯ নভেম্বর হবিগঞ্জের বানিয়াচং উপজেলার নন্দীপাড়ায়। আজ (৭ মে) তার চতুর্থ মৃত্যুবার্ষিকী। ২০১৯ সালের এই দিনে তিনি সঙ্গীত জগতের সবাইকে কাঁদিয়ে জীবন থেকে ছুটি নেন।

বর্ণাঢ্য ক্যারিয়ারে সুবীর নন্দী অনেকগুলো পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। এর মধ্যে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও তিনবার বাচসাস চলচ্চিত্র পুরস্কার উল্লেখযোগ্য। এছাড়া দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হয়েছিলেন সুবীর নন্দী।

প্রায় পঞ্চাশ বছরের দীর্ঘ ক্যারিয়ারে রেডিও, টেলিভিশন, অ্যালবাম আর সিনেমা মিলে সুবীর নন্দী গেয়েছেন আড়াই হাজারের বেশি গান।

তার গাওয়া কালজয়ী গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘দিন যায় কথা থাকে’, ‘আমার এ দুটি চোখ পাথর তো নয়’, ‘পৃথিবীতে প্রেম বলে কিছু নেই’, ‘আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি’, ‘হাজার মনের কাছে প্রশ্ন রেখে’, ‘তুমি এমনই জাল পেতেছ’, ‘বন্ধু হতে চেয়ে তোমার’, ‘কতো যে তোমাকে বেসেছি ভালো’, ‘পাহাড়ের কান্না দেখে’, ‘কেন ভালোবাসা হারিয়ে যায়’, একটা ছিল সোনার কইন্যা’, ‘ও আমার উড়াল পঙ্খীরে’ ইত্যাদি।

সুবীর নন্দী একচেটিয়া জনপ্রিয়তা না পেলেও শ্রোতাদের মনে একটা ভালোবসার জায়গা দখল করে নিয়েছিলেন। তার গান হয়ে উঠেছে নতুনদের জন্য আদর্শ।

সর্বশেষ - অন্যান্য