Ajker Digonto
বৃহস্পতিবার , ২১ জানুয়ারি ২০১৬ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

কল্যাণপুরে বস্তি উচ্ছেদে ৩ মাসের নিষেধাজ্ঞা

প্রতিবেদক
Staff Reporter
জানুয়ারি ২১, ২০১৬ ৩:৪০ অপরাহ্ণ

রাজধানীর কল্যাণপুরের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের জমি থেকে পোড়া বস্তি উচ্ছেদ অভিযানের ওপর তিন মাসের নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি তারিকুল হাকিম ও বিচারপতি ভীস্মদেব চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। এছাড়া বস্তিবাসীকে কোনোধরনের হয়রানি ও গ্রেফতার করা যাবে না বলে উল্লেখ করা হয়েছে।

এর আগে আজ রাজধানীর মিরপুর কল্যাণপুর এলাকায় নতুন বাজার সংলগ্ন পোড়া বস্তি উচ্ছেদ করতে গিয়ে বাধার মুখে পড়েছে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ।

বেলা ১১টার দিকে গৃহায়ণ কর্তৃপক্ষ পুলিশ নিয়ে বস্তি উচ্ছে করতে গেলে বস্তিবাসী বাধা দেয়। এ নিয়ে বস্তির বাসিন্দাদের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পুলিশ বস্তি বাসীদের সরে যাবার জন্য মাইকিং করার পর ঘর ভাঙা শুরু করলে বস্তির বাসিন্দারা সংগঠিত হয়ে প্রতিরোধ তৈরি করে। তারা এক পর্যায়ে গৃহায়ণ কর্তৃপক্ষ ও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে। এরপর শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এ বিষয়ে মিরপুর মডেল থানার ওসি ভূইয়া মাহবুব হোসেন যুগান্তরকে জানান, প্রশাসনের উচ্ছেদ অভিযানে বস্তিবাসী বাধা দিলে দু’পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

আইন ও সালিশ কেন্দ্রের আইনজীবী অবন্তী নুরুল জানান, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের জায়গায় বস্তিটি অবস্থিত। এখানে প্রায় ২০ হাজার মানুষ বাস করে। সরকার বস্তিটি উচ্ছেদের চেষ্টা করলে রিট হয়।

সর্বশেষ - অন্যান্য