Ajker Digonto
বুধবার , ২৭ জানুয়ারি ২০১৬ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

তেলের দাম সমন্বয়ের দাবি

প্রতিবেদক
Staff Reporter
জানুয়ারি ২৭, ২০১৬ ৯:৪১ অপরাহ্ণ

বিশ্ব বাজারের সঙ্গে সমন্বয় করে দেশীয় বাজারে জ্বালানি তেলের দাম নির্ধারণের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

একইসঙ্গে ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা ও নিরবচ্ছিন্ন গ্যাস-বিদ্যুতের দাবি জানিয়েছেন তারা।

মূলত এই তিনটিকেই বিনিয়োগের প্রধান বাধা হিসেবে দেখছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

ব্যবসায়ীরা জানান, এ সব সমস্যা সমাধান হলে দেশীয় উদ্যোক্তারাই প্রবৃদ্ধি অর্জনে কাঙ্ক্ষিত বিনিয়োগ করতে পারবেন, বিদেশী বিনিয়োগের প্রয়োজন পড়বে না।

বুধবার এফবিসিসিআই কার্যালয়ে ২০১৬ সালের কর্মপরিকল্পনা উপস্থাপনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সংগঠনটির পক্ষ থেকে এসব কথা বলা হয়েছে।

এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের প্রথম সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, সাবেক সহ-সভাপতি হেলাল উদ্দিনসহ চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপের পরিচালকরা।

এফবিসিসিআই সভাপতি বলেন, সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে অনেক দৌড়াদৌড়ি করছি। শিগগিরই বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করা হবে। এখন ১২ থেকে ১৪ শতাংশ সুদে ব্যাংক ঋণ পাওয়া যাচ্ছে।
এফবিসিসিআই’র সাবেক সহ-সভাপতি হেলাল উদ্দিন বলেন, বর্তমান পরিস্থিতিতে বিনিয়োগ বাড়বে না। দেশের ৬৪ জেলার মধ্যে মাত্র কয়েকটি জেলায় গ্যাস সংযোগ রয়েছে। যেখানে গ্যাস আছে সেখানে জমির শতাংশ ১০ লাখ টাকা। চাইলেও সেখানে কারখানা স্থাপন করা যাচ্ছে না।

তিনি আরও বলেন, নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের সঙ্গে তেলের দাম সমন্বয় করতে পারলে বিদেশী বিনিয়োগের দরকার নেই। দেশীয় উদ্যোক্তারাই বিনিয়োগ করবে। সরকার জ্বালানি তেলে ভর্তুকি সমন্বয় করতে এখন লাভ করতে চাচ্ছে। এতে বিনিয়োগ বাড়বে না।

 

সর্বশেষ - অন্যান্য