Ajker Digonto
বুধবার , ২০ জানুয়ারি ২০১৬ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

সিঙ্গাপুরে বসেই বাংলাদেশে জঙ্গি হামলার পরিকল্পনা!

প্রতিবেদক
Staff Reporter
জানুয়ারি ২০, ২০১৬ ৬:১২ অপরাহ্ণ

সিঙ্গাপুরে আটক ২৭ বাংলাদেশি নাগরিক জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য বলে  জানিয়েছেন সিঙ্গাপুরে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান। আটককৃতদের মধ্যে ২৬ জনকে বাংলাদেশে ফেরত পাঠানোর কথাও জানিয়েছেন তিনি। আর সিঙ্গাপুরের সংবাদমাধ্যম বলছে, তারা সেখানে বসে বাংলাদেশে হামলার পরিকল্পনা করছিলো। তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, তিনি এ ব্যাপারে কিছুই জানেন না।

সিঙ্গাপুরের সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস এর খবরে বলা হয়, জঙ্গি সংগঠন আল-কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) অনুগত ২৭ বাংলাদেশিকে আটক করেছে সে দেশের পুলিশ। গত ১৬ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে তাঁদের আটক করা। ওই সংবাদমাধ্যমের দাবি, এদের মধ্যে ২৬ জন একটি চরমপন্থাভিত্তিক পাঠচক্র চালাতো। তারা নির্মাণশিল্পে কাজ করতেন। তাদের দেশে ফেরত পাঠানো হয়েছে।

আটককৃত অপরজন ওই পাঠচক্রের সদস্য না হলেও তার কাছে চরমপন্থায় জড়িত থাকার আলামত পাওয়া গেছে। তিনি অবৈধ অনুপ্রবেশের দায়ে সিঙ্গাপুরের কারাগারে রয়েছেন। সাজার মেয়াদ শেষ হলে তাকে দেশে ফেরত পাঠানো হবে।

নিউজ এশিয়ার খবরে বলা হয়েছে, ওই ২৬ বাংলাদেশি নিয়মিত সাপ্তাহিক ভিত্তিতে পাঠচক্র চালাতো। সেখানে তারা চরমপন্থী ধারণা ও মতামত নিয়ে আলাপ-আলোচনা করতো। এ সংক্রান্ত বিভিন্ন বইপত্রও বিনিময় করতো তারা। সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে নিউজ এশিয়ার খবরে বলা হয়, সদস্য সংখ্যা বাড়ানোর জন্য তারা সিঙ্গাপুরে থাকা বাংলাদেশি জাতীয়তার লোকজনকে প্রভাবিত করার চেষ্টাও করছিলো।

সিঙ্গাপুরের তদন্ত সূত্রের বরাতে নিউজ এশিয়া জানিয়েছে, ওই ২৬ জনের অনেকেই মধ্যপ্রাচ্যে গিয়ে জেহাদি কর্মকাণ্ডে অংশ নেওয়ার স্বপ্ন দেখতেন। একইসঙ্গে তাদের ইচ্ছে ছিলো, বাংলাদেশে ফিরে এসে সরকারের বিরুদ্ধে সশস্ত্র জেহাদি কর্মকাণ্ডে অংশ নেয়া। সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে নিউজ এশিয়া জানায়,  ইসলামিক দল ও নেতাদের ওপর বিভিন্ন পদক্ষেপের কারণে বাংলাদেশ সরকারের ওপর ক্ষোভও প্রকাশ করেন আটকৃতরা।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে স্ট্রেইট টাইমস জানিয়েছে, ইসলামিক গ্রুপটির সদস্যরা লুকিয়ে থাকার জন্য যথেষ্ট উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু সমর্থ হয়নি। ২৭ বাংলাদেশির অনেকে ধর্মের কারণে একটি বিশ্বাসের অনুসারী হওয়ার কথা স্বীকার করেছেন। তাদের কাছে বিভিন্ন জেহাদি সরঞ্জাম পাওয়া গেছে।

এদিকে সিঙ্গাপুরে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান বলেন, গত ২৭ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত ওই দেশের বিভিন্নস্থান থেকে বাংলাদেশিদের গ্রেফতার করা হয়। এর কয়েকদিন পর তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়। তিনি বলেন, ‘যতদূর জানা যায় তারা আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য। দেশে ফেরার পর এই ২৬ জনের মধ্যে ১৪ জনকে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করছে। সিঙ্গাপুর কর্তৃপক্ষ আমাদের জানিয়েছেন, তারা সিঙ্গাপুরে কোনো নাশকতা চালানোর পরিকল্পনা করেনি। সেখানে থেকে বাংলাদেশে নাশকতা চালানোর পরিকল্পনা করছিলো বলে সিঙ্গাপুর কর্তৃপক্ষ জানতে পেরেছেন।’

মাহবুব উজ জামান  জানান, দীর্ঘদিন থেকে তারা নজরদারিতে ছিলেন। তারপর তাদের গ্রেফতার করা হয়। তিনি বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনী তদন্তের স্বার্থে এর বেশি কিছু আমাদের জানাননি। এছাড়া অপর এক  বাংলাদেশিকে একই কারণে গ্রেফতার করা হলেও সেখানকার একটি মামলায় সাজা হওয়ায় তাকে ফেরত পাঠানো হয়নি। সাজা শেষ হলে তাকেও বাংলাদেশে ফেরত পাঠানো হবে।’

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামানা কামাল বলেছেন, ‘সবই তো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জানার কথা নয়।’ তিনি জানিয়েছেন, এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাছে কোন তথ্য নেই। এ বিষয়ে জানতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের শরণাপন্ন হতে বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সূত্র: স্ট্রেইট টাইমস, নিউজ এশিয়া

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত
মাইক্রোসফট কর্পোরেশন নতুন উইন্ডোজ রিমোট ডেক্সটপ অ্যাপ-এর ঘোষণা

মাইক্রোসফট কর্পোরেশন নতুন উইন্ডোজ রিমোট ডেক্সটপ অ্যাপ-এর ঘোষণা

অক্টোবরে তৈরি পোশাক রপ্তানি কমতে পারে ২০ শতাংশ : বিজিএমইএ

হেফাজতের নায়েবে আমীরের ইন্তেকাল, জানাজায় লক্ষাধিক মানুষ : বিভিন্ন মহলের শোক

হেফাজতের নায়েবে আমীরের ইন্তেকাল, জানাজায় লক্ষাধিক মানুষ : বিভিন্ন মহলের শোক

রোহিঙ্গারা এখন বাংলাদেশের জন্য বিষফোঁড়া: স্বরাষ্ট্রমন্ত্রী

‘যুক্তরাষ্ট্রের ভিসানীতি দুরভিসন্ধিমূলক’

২৪শে অক্টোবর এর পরও সংসদ ভাঙছে না : অধিবেশন চলবে ৭ই নভেম্বর পর্যন্ত

২৪শে অক্টোবর এর পরও সংসদ ভাঙছে না : অধিবেশন চলবে ৭ই নভেম্বর পর্যন্ত

১৬ নাম্বার জার্সিতে মাঠে নামবেন জাহারা মিতু

তাপপ্রবাহ আরও দুই থেকে তিনদিন অব্যাহত থাকতে পারে

রাজনৈতিক অস্থিরতা ও এর অর্থনৈতিক প্রভাব : বিশ্বব্যাংকের দৃষ্টিভঙ্গি

রাজনৈতিক অস্থিরতা ও এর অর্থনৈতিক প্রভাব : বিশ্বব্যাংকের দৃষ্টিভঙ্গি

গাজীপুর সিটি মেয়রের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে কাল

গাজীপুর সিটি মেয়রের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে কাল