Ajker Digonto
বৃহস্পতিবার , ৭ জুন ২০১৮ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

সর্বোচ্চ অগ্রাধিকার খাত সশস্ত্র বাহিনীর আধুনিকায়ন

প্রতিবেদক
Staff Reporter
জুন ৭, ২০১৮ ৮:১৬ অপরাহ্ণ

দেশের সার্বভৌমত্ব সমুন্নত রাখার লক্ষ্যে সশস্ত্র বাহিনী, প্রতিরক্ষা বিষয়ক অন্যান্য দফতর ও সংস্থার সক্ষমতা বাড়াতে এবারের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা খাতে ২৯ হাজার ৬৬ কোটি ২১ লাখ ৭৬ হাজার টাকার ব্যয় ধরা হয়েছে। সেনা, নৌ ও বিমান বাহিনীর আধুনিকায়নকে রাখা হয়েছে সর্বোচ্চ অগ্রাধিকার খাত হিসেবে। চৌকস ও দক্ষ বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় যুদ্ধাস্ত্র, আধুনিক রণসরঞ্জাম সংগ্রহ ও আধুনিক রণকৌশল সম্পর্কিত প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তির সম্প্রসারণের জন্যে সশস্ত্র বাহিনীর আধুনিকায়নকে সর্বোচ্চ অগ্রাধিকার খাত হিসেবে রাখা হয়েছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ আবহাওয়া অধিদফতরকে রাখা হয়েছে দ্বিতীয় অগ্রাধিকার খাত হিসেবে। জলবায়ু পরিবর্তন, কৃষিতে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার জন্য পূর্বাভাসসহ অতিবর্ষণ, বন্যা, খরা, সমুদ্রে সৃষ্ট নিম্নচাপ, ঘুর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের বিষয়ে সময় মতো সঠিক পূর্বাভাস ও সতর্কবাণী প্রদান জরুরি। এছাড়া, ভূমিকম্পজনিত দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় তথ্য ও সুনামি সতর্কবাণী সরকার ও জনগণকে জানানো প্রয়োজন। এজন্যেই এ খাতকে দ্বিতীয় অগ্রাধিকার খাত হিসেবে রাখা হয়েছে।
সশস্ত্র বাহিনীর সক্ষমতা বাড়ানো এবং আধুনিকায়নের ক্ষেত্রে আন্তঃবাহিনী দফতরগুলোর বিভিন্ন সেবা অপরিহার্য। এ কারণে আন্তঃবাহিনী গুলোর সেবা সম্প্রসারণ ও সেবার মানোন্নয়নের জন্য  সক্ষমতা বাড়ানো জরুরি। এই বিবেচনায় নতুন বাজেটে আন্তঃবাহিনী দফতরগুলোর কার্যক্রমকে তৃতীয় অগ্রাধিকার প্রদান করা হয়েছে।

সর্বশেষ - অন্যান্য