Ajker Digonto
বৃহস্পতিবার , ৭ জুন ২০১৮ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

স্টকহোমে লরি হামলা, আইএস সমর্থকের যাবজ্জীবন

প্রতিবেদক
Staff Reporter
জুন ৭, ২০১৮ ৯:৩৩ অপরাহ্ণ
স্টকহোমে লরি হামলা, আইএস সমর্থকের যাবজ্জীবন

সুইডেনের স্টকহোমে লরি হামলার ঘটনায় এক আইএস সমর্থককে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। ২০১৭ সালে চালানো ওই হামলায় লরি চাপা দিয়ে পাঁচজনকে হত্যা করা হয়। বিবিসি’র খবের বলা হয়েছে, সাজাপ্রাপ্ত ৪০ বছরের রাখমাত আকিলভ হামলার আগে জঙ্গিগোষ্ঠী আইএসের প্রতি সহানুভূতি প্রকাশ করেছিল।

সুইডেনে যাবজ্জীবন কারাদণ্ডের মেয়াদ ১৬ বছর। ফলে এ সময় তাকে কারান্তরীণ থাকতে হবে।

আইএসের পক্ষ থেকে অবশ্য আনুষ্ঠানিকভাবে ওই হামলার দায় স্বীকার করা হয়নি। ফলে প্রসিকিউটররা ওই ঘটনাকে রাষ্ট্রের ক্ষতি সাধনের উদ্দেশ্যে সংঘটিত হামলা হিসেবে আদালতের কাছে উল্লেখ করেছেন। বৃহস্পতিবার এ ঘটনায় রায় ঘোষণা করেন আদালত। রায়ে বলা হয়, ‘আকিলভ সরাসরি যত বেশি সম্ভব মানুষকে খুন করতে চেয়েছিল।’

২০১৭ সালের ৭ এপ্রিলে আকিলভ একটি লরি ছিনতাই করে। স্টকহোমের একটি ব্যস্ত শপিং এলাকায় সেটি দ্রুতগতিতে চালিয়ে একটি ডিপার্টমেন্টাল স্টোরে ঢুকে পড়ে সে। এতে নিহত হন পাঁচজন নিহত। আহত হন আরও ১০ জন। নিহতদের মধ্যে এক ব্রিটিশ নাগরিক এবং ১১ বছরের শিশুও ছিল। হামলাকারী পেশায় একজন নির্মাণ শ্রমিক। হামলার কয়েক ঘণ্টা পর মার্সতা রেল স্টেশন থেকে তাকে গ্রেফতার করা হয়।

২০১৪ সালে সুইডেনে বসবাসের অনুমতি চেয়েছিল রাখমাত আকিলভ। কিন্তু সে আবেদন নাকচ করে দিয়ে তাকে দেশত্যাগের নির্দেশ দেওয়া হয়। তার বিরুদ্ধে ওয়ারেন্টও জারি করা হয়। কিন্তু সে নিখোঁজ ছিল। এরমধ্যেই সে স্টকহোমে লরি হামলা চালায়।

ঘটনার দিন ধারণকৃত ছবিতে দেখা যায়, একটি বড় নীল ট্রাক একটি ডিপার্টমেন্টাল স্টোরে ঢুকে পড়ে। সেটি এলোপাতাড়ি চালতে শুরু করে এবং সবকিছুর উপর দিয়ে চলতে থাকে। সূত্র: বিবিসি।

সর্বশেষ - বিনোদন

আপনার জন্য নির্বাচিত