Ajker Digonto
রবিবার , ৪ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

এবার অধিনায়ক হয়ে ছক্কার রেকর্ড গড়লেন রোহিত

প্রতিবেদক
আজকের দিগন্ত ডেস্ক
আগস্ট ৪, ২০২৪ ১০:২১ পূর্বাহ্ণ

রোহিত শর্মা চলতি বছর প্রথমবারের মতো ওয়ানডে খেলতে নেমেছেন গতকাল (শুক্রবার)। এর আগে সবশেষ এই সংস্করণে ২০২৩ বিশ্বকাপের ফাইনালে খেলেছিলেন। ঘরের মাঠের বিশ্বকাপে ছক্কার অনেক রেকর্ডই নিজের করে নিয়েছেন তিনি। এবার অধিনায়ক হয়ে সবচেয়ে বেশি ছক্কা মারার কীর্তিও গড়লেন।

কলম্বোতে টাই হওয়া ম্যাচে ৪৭ বলে ৫৮ রানের ইনিংস খেলেছেন রোহিত। ভারতীয় ওপেনার ৭টি চারের সঙ্গে মেরেছেন ৩টি ছক্কা। লঙ্কানদের বিপক্ষে চলমান সিরিজের প্রথম ওয়ানডেতে সেই ইনিংস খেলার পথেই অইন মরগানকে ছাড়িয়ে গেছেন তিনি। অধিনায়ক হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড এতদিন ছিল এই ইংলিশ ক্রিকেটারের। অবসরে চলে যাওয়া বাঁহাতি ব্যাটারের ১৯৮ ম্যাচে ছক্কা সংখ্যা ২৩৩। অধিনায়ক হয়ে রোহিত ১২৪ ম্যাচ খেলেই মেরেছেন ২৩৪ ছক্কা।

অধিনায়কের মুকুট পরে মাঠে নেমে আর একজন মাত্র ক্রিকেটার দুইশ ছক্কা মেরেছেন। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির আন্তর্জাতিক ক্রিকেটে ছক্কা রয়েছে ২১১টি। তালিকায় চতুর্থ স্থানে ১৭১ ছক্কা নিয়ে আছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। তার পেছনেই ১৭০টি ছক্কা মেরে অবস্থান করছেন কিউই ব্রেন্ডন ম্যাককালাম। আন্তর্জাতিক ক্রিকেটে আর কোন অধিনায়কের দেড়শ ছক্কা মারার নজির নেই।

তালিকায় প্রথম পাঁচজনের মধ্যে একমাত্র রোহিত এখনো অবসর নেননি। ছক্কা মারতে পটু ভারতীয় ওপেনার আরও এগিয়ে যাবেন নিশ্চিতভাবেই।

অবশ্য ছক্কার অন্য কয়েকটি রেকর্ডেও তার রাজত্ব দিন দিন পোক্ত করছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার মালিক তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটেও এই রেকর্ডের মালিকানা বিশ্বকাপজয়ী অধিনায়কের দখলেই রয়েছে।  ওয়ানডেতেও পিছিয়ে নেই রোহিত, ছক্কার তালিকায় আছেন তৃতীয় স্থানে।

সর্বশেষ - বিনোদন