Ajker Digonto
শুক্রবার , ১৮ অক্টোবর ২০১৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

কোরবানির গোশতের সাত রেসিপি

প্রতিবেদক
Staff Reporter
অক্টোবর ১৮, ২০১৩ ২:৪৫ অপরাহ্ণ
কোরবানির গোশতের সাত রেসিপি

এসে গেছে কোরবানির ঈদ। কোরবানির ঈদ মানেই ঘরে ঘরে গোশত খাওয়ার ধুম। গোশত দিয়ে ঘরে ঘরে তৈরি হয় মুখরোচক নানা আইটেম। এবারের ঈদুল আযহায় এরকমই কিছু মুখরোচক গোশতের আইটেমের রেসিপি পাঠকদের জন্য।

স্পাইসি বিফ
উপকরন : গরুর গোশত পরিমান মত, টকদই, গোল মরিচের গুড়া, পেয়াজ বাটা, নুন, চিনি, মরিচের গুড়া, টমেটো সস, কাচা মরিচ ফালি, আদা বাটা , এলাচ, গরম মসলা, দাড়চিনি, তেল ও পুদিনা পাতা।
প্রনালী : প্রথমে পরিমান মত গরুর গোশত নিয়ে ভাল করে কেটে পরিষ্কার করে ধুয়ে নিন। তারপর গরুর গোশতের মধ্যে টকদই, গোল মরিচের গুড়া, নুন, চিনি, পেয়াজ বাটা, মরিচের গুড়া, টমেটো সস ও পুদিনাপাতা পরিমান মত সব উপকরন গুলো দিয়ে ভাল করে মাখিয়ে ১ ঘন্টা মেরিনেট করে রাখুন। এবার চুলায় একটা পাত্র দিয়ে তাতে পরিমান মত তেল দিয়ে আঁচ দিতে থাকুন। গরম তেলে এলাচ, দারুচিনি, পেয়াজ কুচি, আদা বাটা, ও গরম মসলা দিয়ে হালকা ভেজে নিন। এবার মেরিনেট করা গোশত মসলার মধ্যে ছেড়ে দিয়ে হালকা আঁচে কষাতে থাকুন। মাংস সিদ্ধ হয়ে গেলে ৩-৪ টা কাচা মরিচ সামান্যে ফালি করে গোশতের মধ্যে ছেড়ে দিন। ২-৩ মিনিট পর চুলার আঁচ কমিয়ে পাত্রটি নামিয়ে ফেলুন। এবার আপনার ইচ্ছামত পরিবারে বা পারিবারিক যে কোন পার্টিতে রান্না করে গরম গরম স্পাইসি বিফ পরিবেশন করুন।

গরুর কিমা কাবাব
উপকরন : গরুর মাংস, গাজর, ফুলকপি, বাঁধাকপি, মাশরুম, আদা বাটা, রসুন বাটা, পেয়াজ কুচি, কর্নফ্লাওয়ার, ধনিয়া পাতা কুচি, পুদিনা পাতা কুচি, কাঁচা মরিচ কুচি, সামান্য হলুদের গুড়া, গরম মসলা গুড়া, বিস্কুটের গুড়া, লেবুর রস, গুলানো ডিম, লবণ ও সয়াবিনের তেল।
প্রনালী : প্রথমে গরুর মাংস সিদ্ধ করে নিন এবং ডিম গুলো অন্য পাত্রে গুলিয়ে রাখুন। তারপর গাজর, ফুলকপি, বাঁধাকপি ও মাশরুম মিহি করে কুচি কুচি করে কেটে সিদ্ধ করে নিন। এবার বিস্কুটের গুড়া ও ডিম ছাড়া উপরের পরিমান মত সব উপকরন দিয়ে মাংস ও সবজি ভাল করে মিক্সড করুন। পেস্ট করা উপকরন গুলো কাবাবের মত করে গুলানো ডিমের মধ্যে চুবিয়ে বিস্কুটের গুড়া মাখিয়ে ডুবা তেলে ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে সুস্বাদু ও মজাদার কিমা কাবাব যে কোন সস দিয়ে পরিবেশন করুন।

হাঁড়ি কাবাব
উপকরন : হাড়সহ গরুর গোশত, আদা বাটা, রসুন বাটা, পেয়াজ কুচি, কাবাব মসলা, মরিচের গুড়া, টকদই, গোলমরিচের গুড়া, লবন ও সয়াবিনের তেল।
প্রনালী : প্রথমে গোশত ভাল করে ধুয়ে লবন ও গোল মরিচের গুড়া মাখিয়ে আধা ঘন্টা রেখে দিন। ফ্রাই প্যানে সামান্য তেল দিয়ে গোশত গুলো এপিঠ ওপিঠ করে ভাল ভাবে ভেজে নিন। এবার অন্য একটি পাত্রে পরিমান মত তেল দিয়ে পেয়াজ কুচি ছেড়ে দিন। পেয়াজ হালকা বাদামী রঙ এ ভাজা হলে উপরে সব মসলা পরিমান মত দিয়ে কষিয়ে নিন। কষানো মসলার মধ্যে পরিমান মত টকদই দিন। টকদই ফুটে উঠলে ভাজা গোশত দিয়ে ঢেকে দিন এবং চুলার আচ হালকা কমিয়ে দিন। গোশতের ঝোল শুকিয়ে এলে তার ওপর একটি ছোট স্টীলের বাটিতে কয়লার টুকরা ও সামান্য ঘি ছিটিয়ে দিন। এবার পাত্রে ঢাকনা দিয়ে মৃদু আঁচ দিন প্রায় ৫ মিনিট। রান্না শেষে মজাদার ও লোভনীয় এই খাবারটি আপনার ইচ্ছা মত পরিবেশন করুন।

মরক্কান গ্রিলড ল্যাম্ব
উপকরণ : খাসির চাপের টুকরো ১ কেজি, পুদিনা কুচি সিকি কাপ, রসুন বাটা ২ চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, অভিল অয়েল ২ টেবিল চামচ, জিরা গুড়া ১ টেবিল চামচ, প্যাপরিকা দেড় চা চামচ, লবণ ২ চা চামচ, আদাবাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ।
প্রণালী : গোশত ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি বড় বাটিতে সব মসলা ও তেল নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার চাপের টুকরোগুলো ঢেলে ভালোভাবে মসলা দিয়ে মাখুন। এই গোশত সারা রাত ফ্রিজে রেখে মেরিনেট করুন। গ্রিল ট্রেতে অল্প তেল দিয়ে প্রত্যেকটি চাপের টুকরো দুই পাশ বাদামি করে ভেজে নিন। সালাদসহ পরিবেশন করুন।

কালা ভুনা
উপকরণ : গরুর গোশত, সয়াবিন তেল, সরিষার তেল, লবন, পিয়াজ কুচি, পিয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা,লাল মরিচ বাটা, লবন, জিরা গুড়া, ধনিয়া গুড়া, এলাচ, লবঙ্গ ও দারচিনি বাটা, তেজপাতা, গোলমরিচ বাটা, কাবাব চিনি বাটা, জয়ফল ও জয়ত্রি বাটা।
প্রণালী : প্রথমে গোশত একটি পাত্রে গোলমরিচ ও গরম মশলা ছাড়া অন্যান্য সব উপকরণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিযে চুলায় দিন। গোশত ভালোভাবে সিদ্ধ করুন এবং পানি শুকিয়ে গোস্ত মাখা মাখা হয়ে এলে চুলা থেকে নামিয়ে রাখুন। এবার একটি লোহার পাত্রে সরিষার তেল গরম করে তাতে পিয়াজ কুচি দিন। পিয়াজ বাদামি রঙ হয়ে এলে তাতে গোশত, গরম মশলা ও গোলমরিচ দিয়ে অল্প আঁচে রাখুন। গোশত কিছুক্ষণ পর পর নেড়ে দিন। গোশতের রঙ কালো হয়ে এলে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু কালা ভুনা।

বিফ বল কারি
উপকরণ : কিমা করা গরুর গোশত আধা কেজি, আদা বাটা চার চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, জিরাবাটা এক চা চামচ, বাদামবাটা এক চা চামচ, পেঁয়াজকুচি দুই টেবিল চামচ, কাঁচামরিচকুচি এক টেবিল চামচ, লবণ স্বাদমতো, সয়াবিন তেল ভাজার জন্য, ডিম দু’টি, টমেটো পেস্ট এক কাপ।
প্রণালী :
প্রথমে গোশতের কিমা মিহি করে বেটে নিন। এবার তেল ও ডিম বাদে  একটি পাত্রে কিমা এবং সব উপকরণ একত্রে ভালো করে মেখে নিন। এরপর এ মিশ্রণ থেকে ছোট ছোট বল আকারে তৈরি করুন এবং আধা ঘন্টা ফ্রিজে রেখে ঠান্ডা করে জমাট বাধিয়ে নিন। আধা ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে ডিমে ডুবিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে নিতে হবে। অপর একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ, আদা, রসুন বাটা, টমেটো পেস্ট ও কাঁচামরিচ গরম মসলা দিয়ে কষিয়ে নিন।পরে এতে বল গুলো দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করে পরিবেশন করুন।

আচারি গোশত
উপকরণ : গরুর গোশত এক কেজি, পেঁয়াজ কুচি এক চা চামচ, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা এক চা চামচ, হলুদ গুঁড়া অাধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মসলা গুড়ো আধা চা চামচ, টমেটো সস দুই টেবিল চামচ, তেজপাতা দুইটা, আস্ত এলাচ ৩/৪টা, দারুচিনি কয়েক টুকরো, লং ৩/৪টা, তেল ৪ অাধা কাপ, ঘি এক টেবিল চামচ, আস্ত সরিষা ও জিরা আধা চা চামচ, লবণ এক চা চামচ, টকদই আধা কাপ, কাঁচামরিচ ২ টেবিল চামচ, ধনেপাতা ২ টেবিল চামচ, আম, জলপাই বা তেতুঁলের আচার পরিমাণমতো।
প্রণালী :  প্রথমে গোশতগুলোকে ২ ইঞ্চি বা সমপরিমাণ পাতলা করে স্লাইস করে কেটে তার সাথে হলুদ-মরিচের গুঁড়া, আদা, রসুন, আস্ত এলাচ, দারুচিনি, তেজপাতা, টকদই, লবণ ও পানি দিয়ে চুলায় সেদ্ধ করে নিতে হবে। অপর একটি প্যানে তেল গরম করে নিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে তার সাথে সেদ্ধ করা গোশত ও আচার দিয়ে দিতে হবে। এরপর তাতে গরম মসলা পাউডার ও টমেটো সস দিয়ে ভাজা ভাজা করে নিন। সবশেষে তাতে কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে গরম গরম ভাত, রুটি, পরোটা অথবা পোলাওয়ের সাথে পরিবেশন করুন।

সর্বশেষ - বিনোদন