Ajker Digonto
বুধবার , ২৩ অক্টোবর ২০১৩ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

ডায়বেটিস প্রতিষেধক সবুজ চা ও পেঁপে

প্রতিবেদক
Staff Reporter
অক্টোবর ২৩, ২০১৩ ১২:৪৭ অপরাহ্ণ
ডায়বেটিস প্রতিষেধক সবুজ চা ও পেঁপে

pepeসবুজ চা(Green tea) এবং গাঁজিয়ে ওঠা পেঁপে (fermented papaya) ডায়াবেটিসের প্রতিষেধক হিসেবে কাজ করে। সম্প্রতি মরিশাস বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল এবং বায়োম্যাটেরিয়ালস গবেষণা প্রতিষ্ঠানের এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। গবেষকদের একজন অধ্যাপক থিসান বাহরান বার্তা সংস্থা সিনহুয়াকে বলেন, মরিশাসের সবুজ চা রক্তে সুগারের পরিমাণ বেড়ে যাওয়া আটকায়। আর গাঁজিয়ে ওঠা পেঁপে শরীরের প্রতিক্রিয়াশীল প্রোটিন সি এবং ইউরিক এসিডের পরিমাণ কমাতে সক্রিয়ভাবে সাহায্য করে।
বাহরান আরও বলেন, গবেষণার এই ফলাফল খুব উল্লেখযোগ্য। কারণ এটা দেখিয়েছে কীভাবে চিকিত্সা ছাড়াই ডায়াবেটিস এবং হৃদরোগের মতো রোগের ঝুঁকি কমিয়ে আনা যায়। গবেষণায় এরই মধ্যে ডায়াবেটিকের প্রাথমিক পর্যায়ে পৌঁছে যাওয়া ৭৭ জনকে ১৪ সপ্তাহ ধরে খাবারের আগে তিন কাপ সবুজ চা পান করতে বলা হয়। অন্য ৭৮ জনকে শুধু তিন কাপ গরম পানি পান করতে দেয়া হয়। এরপর সব অংশগ্রহণকারীর গ্লিসামিয়া এবং লিপিড রেট, ইমিউন সিস্টেম, লিভার এবং কিডনির কার্যকারিতা, প্রদাহ এবং শরীরে লৌহের বেড়ে যাওয়ার পরিমাণ পরীক্ষা করা হয়।
বাহরান বলেন, আমরা আবিষ্কার করলাম যারা এরই মধ্যে ডায়াবেটিকের প্রাথমিক পর্যায়ে পৌঁছে গেছে, সবুজ চা তাদের শরীরের অ্যান্টি-অক্সিডেন্টকে শক্তিশালী করে। এছাড়া সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, চা তাদের শরীরে কোনো নেতিবাচক প্রতিক্রিয়া ঘটায়নি। ডায়াবেটিকের প্রাথমিক পর্যায়ে পৌঁছে যাওয়া অন্য ১২৭ জন গাঁজিয়ে ওঠা পেঁপের প্রভাব নিয়ে চালানো পরীক্ষায় অংশ নেন। তাদের ৫০ জন ১৪ সপ্তাহ ধরে প্রতিদিন দুই প্যাকেট গাঁজিয়ে ওঠা পেঁপে খান। অন্যরা ওই সময়ে দুই গ্লাস গরম পানি পান করেন। এরপর তাদের শরীরে গ্লিসামিয়া, কলস্টেরল, ইউরিয়া, ক্রিটিয়াটিনিন এবং ইউরিক এসিডের পরিমাণ পরীক্ষা করা হয়। দেখা যায়, যারা প্রতিদিন দুই প্যাকেট গাঁজিয়ে ওঠা পেঁপে খেয়েছেন তাদের শরীরে ডায়াবেটিসের ঝুঁকি কমানোর ব্যাপারে ইতিবাচক প্রতিক্রিয়া দেখা গেছে।

সর্বশেষ - অন্যান্য