Ajker Digonto
রবিবার , ২৭ অক্টোবর ২০১৩ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

সৌদি মেয়েদের চিরকুমারী থাকার সমস্যা: পুরুষদের প্রতি বহুবিবাহের আহ্বান

প্রতিবেদক
Staff Reporter
অক্টোবর ২৭, ২০১৩ ১১:৪০ পূর্বাহ্ণ
সৌদি মেয়েদের চিরকুমারী থাকার সমস্যা: পুরুষদের প্রতি বহুবিবাহের আহ্বান

পোর্টাল বাংলাদেশ ডেস্ক:

Saudi-women

সৌদি মেয়েদের চিরকুমারী থাকার সমস্যা কমানোর লক্ষ্যে দেশটির দাহরান অঞ্চলের একদল কলেজ ছাত্রী একই সময়ে কয়েকজন স্ত্রী রাখতে পুরুষদের প্রতি অনুরোধ জানিয়ে টুইটাইরে প্রচার অভিযান শুরু করেছে।
তারা ইসলাম ধর্মের সংক্রান্ত বিধানের আলোকে ধরনের পদক্ষেপ নিতে ধনী শারীরিক দিক থেকে সক্ষম পুরুষদের প্রতি আহ্বান জানিয়েছে।

অর্থনৈতিক সংকট বিয়ের জন্য পুরুষদেরকে বিপুল অর্থসম্পদ যৌতুক হিসেবে দেয়ার ব্যয়বহুল প্রথা সৌদি মেয়েদের অবিবাহিত থাকার সবচেয়ে দুটি বড় কারণ
অনেকেই এই প্রচারঅভিযানের প্রশংসা করলেও সৌদি আরবের বিবাহিত মহিলারা এর বিরোধিতা করেছেন বলে জানা গেছে। সৌদি আরবে মেয়েদের চিরকুমারী থাকার সমস্যা দিনকে দিন বাড়ছে। দেশটিতে ধরণের নারীর সংখ্যা ২০১২ সালে ১০ লাখে উন্নীত হয়েছে বলে জানানো হয়েছে।
কোনো কোনো সৌদি পুরুষ বলেছেন, তারা একই সময়ে দ্বিতীয় বিয়ে করতে ভয় পাচ্ছেন কারণ, তাতে সংসারে অশান্তি দেখা দেবে। একজন সৌদি পুরুষ বলেছেন, কেউ যখন ব্যাপারে নিশ্চিত হতে পারবেন যে তিনি প্রথম দ্বিতীয় স্ত্রী উভয়ের সঙগেই ন্যায়বিচারপূর্ণ আচরণ করতে পারবেন কেবল তখনই তিনি ধরনের বিয়ের কথা ভাবতে পারেন।
সামিয়া আল দানদাশি নামের এক সৌদি নারী বলেছেন, প্রত্যেক সৌদি পুরুষ যদি চার জন স্ত্রী রাখেন এবং তার প্রত্যেক স্ত্রী যদি গড়ে আট সন্তান জন্ম দেন তাহলে নারীদের চিরকুমারিত্ব সমস্যা সমাধানের পাশাপাশি এই দেশটির জনসংখ্যাও বেড়ে যাবে।
সৌদি আরবের অর্থনীতি পরিকল্পনা মন্ত্রণালয়ের জরিপে দেখা গেছে, দেশটিতে ২০১১ সালে ৩০ বছর বয়সী অবিবাহিত নারীর সংখ্যা ছিল ১৫ লাখ ২৯ হাজার ৪১৮ জন।

 


সর্বশেষ - অন্যান্য