Ajker Digonto
সোমবার , ২৮ অক্টোবর ২০১৩ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

সৌদি ত্যাগে ইচ্ছুক প্রবাসীদের ভিসা দেওয়া হচ্ছে না

প্রতিবেদক
Staff Reporter
অক্টোবর ২৮, ২০১৩ ৭:৩৮ অপরাহ্ণ
সৌদি ত্যাগে ইচ্ছুক প্রবাসীদের ভিসা দেওয়া হচ্ছে না

 

Saudi Bangali

পোর্টাল বাংলাদেশ ডেস্ক:

কয়েক হাজার প্রবাসী শ্রমিক সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণে ইচ্ছুক নয়| সাধারণ ক্ষমার মেয়াদ শেষে নিজ দেশে ফিরে যেতে ইচ্ছুক তারা | এই প্রবাসী শ্রমিকরা সৌদি ত্যাগের ক্ষেত্রে নতুন বিড়ম্বনার মুখে পড়েছে। বৈধ কাগজপত্র না থাকায় এখন তারা নিজ দেশে ফিরে যেতে পারছে না। নতুন শ্রম আইন অনুযায়ী সৌদি আরব ত্যাগ করতে বৈধ কাগজপত্র প্রদর্শন বাধ্যতামূলক হওয়ায় দেশে ফিরে যেতে পারছে না এ সমস্ত প্রবাসী শ্রমিক।

এই প্রবাসীরা বর্ধিত সময়ের মধ্যেও বৈধ কাগজপত্র সংগ্রহ করেন নি। তবে তাদের ‘রাকাম আল-দুখুল’ নামের বৈধ এন্টি নাম্বার আছে। কিন্তু সৌদি পাসপোর্ট বিভাগের কাছে নিজ দেশে ফিরে যাওয়ার জন্য আবেদন করেও তারা অনুমতি পাচ্ছেন না।

নতুন শ্রম আইন অনুযায়ী, বর্ধিত সাধারণ ক্ষমার মেয়াদ ৩ নভেম্বর শেষ হয়ে যাওয়ার পর যারা নিজ দেশে ফিরতে চায় তাদের সৌদিতে প্রবেশের বৈধ কাগজপত্র, পাসপোর্ট এবং আবাসন কার্ড প্রদর্শনের মাধ্যমে সৌদিতে প্রবেশের বৈধতা প্রমান করতে হবে তবে নতুন এই আইনের কারণে দীর্ঘদিন ধরে সৌদিতে বসবাস করছিল এমন কয়েক হাজার প্রবাসী দেশে ফিরতে পারছে না

 

ইতোমধ্যে, কয়েক হাজার প্রবাসী শ্রমিক দেশে ফিরে যাওয়ার জন্য জেদ্দা এবং রিয়াদে অবস্থিত নিজ নিজ দেশের দূতাবাস থেকে মূল পাসপোর্ট সংগ্রহ করেছে। কিন্তু ইকামা (সৌদিতে অবস্থানের অনুমতিপত্র) না থাকায় নতুন শ্রম আইন অনুযায়ী তারা দেশে ফিরতে পারছে না।

এই শ্রমিকদের অধিকাংশই ২০১২ সালের পূর্বে সৌদিতে প্রবেশ করেছিল। এদের মধ্যে অনেক শ্রমিক আবার পাসপোর্ট ও ইকামা ছাড়াই স্পন্সর পরিবর্তন করেছে। ফলে এখন বৈধ কাগজপত্র প্রদর্শন করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

 

কিছু কিছু ক্ষেত্রে প্রবাসীরা সৌদি পাসপোর্ট বিভাগে তাদের ভ্রমণ সংক্রান্ত বৈধ কাগজপত্র প্রদর্শনে ব্যার্থ হওয়ায় দেশত্যাগের ভিসা পাচ্ছে না। আবার অনেকের ক্ষেত্রে অসম্পূর্ণ কাগজপত্র পাসপোর্ট বিভাগে জমা দেওয়ায় তাদের দেশ ত্যাগের ভিসা দেওয়া হচ্ছে না।

 

বৈধ কাগজপত্র নেই এমন শ্রমিকদের মধ্যে যারা নিজ দেশে ফিরে যেতে ইচ্ছুক তাদের প্রতি বিশেষ ক্ষমা প্রদর্শনের জন্য বিভিন্ন দেশের দূতাবাসের পক্ষ থেকে সৌদি কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হয়েছে। মূলত দক্ষিন এশিয়ার দেশগুলোর দূতাবাসের পক্ষ থেকে এই প্রচেষ্টা চালানো হচ্ছে।

 

দূতাবাসগুলোর পক্ষ থেকে সৌদি কর্তৃপক্ষকে বোঝানোর চেষ্টা করা হচ্ছে যে দক্ষিন এশিয়ার দেশগুলোর সাথে সৌদি আরবের কোনো স্থল সীমান্ত না থাকায় এই সমস্ত দেশ থেকে অবৈধভাবে সৌদিতে প্রবেশ সম্ভব নয়।

 

সর্বশেষ - অন্যান্য