Ajker Digonto
মঙ্গলবার , ২৯ অক্টোবর ২০১৩ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

মাহফুজ আনামের বিশ্লেষণ : তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিচারপতি খায়রুল হকের রায় ‘রাজনৈতিক দায়িত্বজ্ঞানহীন’

প্রতিবেদক
Staff Reporter
অক্টোবর ২৯, ২০১৩ ১:৪০ পূর্বাহ্ণ
মাহফুজ আনামের বিশ্লেষণ : তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিচারপতি খায়রুল হকের রায় ‘রাজনৈতিক দায়িত্বজ্ঞানহীন’

mahfuz anam

Mahfuz Anam

তত্ত্বাবধায়ক সরকার সংক্রান্ত রায় দিয়ে বিতর্কিত সাবেক বিচারপতি এবিএম খায়রুল হক ‘আমাদের সাগরের মধ্যে ফেলে দিয়েছেন’ বলে মন্তব্য করেছেন ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনাম। তার ওই রায়কে ‘রাজনৈতিক দায়িত্বজ্ঞানহীন’ বলেও মন্তব্য করেছেন তিনি।
গতরাতে চ্যানেল টোয়েন্টিফোরের এক টকশোতে তিনি এ মন্তব্য করেন।
মাহফুজ আনাম বলেন, ‘খায়রুল হক বুঝলেন না আমাদের দেশের রাজনৈতিক বাস্তবতা। তিনি একটি একটি রাজনৈতিক দায়িত্বজ্ঞানহীন কাজ করেছেন। তিনি আমাদের সাগরের মধ্যে ফেলে দিয়েছেন।’
উল্লেখ্য, তত্ত্বাবধায়ক সরকার সংক্রান্ত সংবিধানের ত্রয়োদশ সংশোধনীর বিষয়ে আপিল শুনানি শেষে ২০১১ সালের ১০ মে মৌখিকভাবে সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন খায়রুল হক। তার মৌখিক রায়ের ওপর ভিত্তি করেই সরকার একই বছরের অক্টোবর মাসে সংবিধানের পঞ্চদশ সংশোধনী সম্পন্ন করে। এ সংশোধনীর মাধ্যমে সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি পুরোপুরি বাদ দেয়া হয়।
সংক্ষিপ্ত রায়ে খায়রুল হক রাষ্ট্রের শান্তি, শৃঙ্খলা ও গণতান্ত্রিক ধারাবাহিতকা রক্ষার স্বার্থে পরবর্তী দুই মেয়াদের জন্য তত্ত্বাবধায়ক ব্যবস্থা রাখার পক্ষে মত দিয়েছিলেন। রায় দেয়ার ৭ দিনের মাথায় তিনি অবসরে যান।
তার সেই রায়ের দোহাই দিয়ে সরকার সংবিধান থেকে তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিলে করে দেয়। এর ১১ মাস পর ২০১২ সালের সেপ্টেম্বর মাসে খায়রুল হক অবসরকালীন অবস্থায় নিজের বাসায় থেকে পূর্ণাঙ্গ রায় লিখে তাতে স্বাক্ষর করেন। কিন্তু সেখানে দুই মেয়াদের বিষয়টি এড়িয়ে যান তিনি। পূর্ণাঙ্গ রায়ে খায়রুল হক সরকারের সংশোধিত সংবিধানের প্রতিফলন ঘটান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবারই বলছেন, তিনি এক বছর সময় নিয়ে তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিল করেছেন।
মাহফুজ আনাম তার বক্তব্যের প্রতিবাদ করে বলেন, সংবিধান সংশোধনের জন্য যে কমিটি করা হয়েছিল তারা তো খসড়া প্রস্তাবে তত্ত্বাবধায়ক ব্যবস্থা বহাল রাখার সুপারিশ করেছিল। কিন্তু সেটি তো গ্রহণ করা হয়নি। শেখ হাসিনার সিদ্ধান্তকে ‘খামখেয়ালি’ বলেও মন্তব্য করেন তিনি।
খায়রুল হকের সমালোচনা করে মাহফুজ আনাম বলেন, পরবর্তী দুটি টার্মের জন্য তিনি তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাধ্যতামূলক (মাস্ট) করে দিলে আজকের এই সঙ্কট হতো না।

সর্বশেষ - অন্যান্য