Ajker Digonto
বুধবার , ৩০ অক্টোবর ২০১৩ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

প্রধান দুই রাজনৈতিক দল চাইলে ২৪ জানুয়ারির পরেও নির্বাচন হতে পারে।— প্রধান নির্বাচন কমিশনার

প্রতিবেদক
Staff Reporter
অক্টোবর ৩০, ২০১৩ ৮:৪৯ অপরাহ্ণ
প্রধান দুই রাজনৈতিক দল চাইলে ২৪ জানুয়ারির পরেও নির্বাচন হতে পারে।— প্রধান নির্বাচন কমিশনার

1383134777cecদশম জাতীয় সংসদ নির্বাচনের রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধি চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। বুধবার অনুষ্ঠিত কমিশন সভায় এটি চূড়ান্ত করা হয়।

সভাশেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ বলেছেন, ‘শিগগিরই আচরণবিধির খসড়া ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

প্রকাশিত আচরণবিধি অনুযায়ী, নির্বাচনের সময় প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, স্পিকার, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, মেয়র, চিফ হুইপ, সংসদ সদস্য ও সমমর্যাদার কেউ সরকারি সুযোগ-সুবিধা নিয়ে কোনো প্রচারণায় অংশ নিতে পারবেন না।

সিইসি  জানান, খসড়া আচরণবিধিতে সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রীদের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আনা হয়েছে। যেমন, প্রধানমন্ত্রী, বিরোধী দলের নেতা সরকারি সুবিধা নিয়ে নির্বাচনে অংশ নিতে পারবেন না। তাঁরা সরকারি ডাকবাংলা বা রেস্ট হাউসে থাকতে পারবেন কিন্তু কোনো রাজনৈতিক সভা করতে পারবেন না।

কাজী রকিবউদ্দিন আহমদ বলেন, আচরণবিধি লঙ্ঘন করলে গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে। এই শাস্তি প্রধানমন্ত্রী থেকে শুরু করে মন্ত্রী, প্রতিমন্ত্রী সবার ক্ষেত্রে প্রযোজ্য হবে ।

তিনি বলেন, কমিশন নির্বাচনের তফসিল ঘোষণার জন্য প্রস্তুত। যথা সময়ে পর্যাপ্ত সময় রেখে তফসিল ঘোষণা করা হবে।

সিইসি আরও বলেন, প্রধান দুই রাজনৈতিক দল চাইলে ২৪ জানুয়ারির পরেও নির্বাচন হতে পারে। তারা যেভাবে চাইবে সেভাবেই নির্বাচন হবে

সর্বশেষ - অন্যান্য