Ajker Digonto
শনিবার , ৩ সেপ্টেম্বর ২০২২ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

ফের স্থগিত হলো নাসার চাঁদের নতুন রকেটের উৎক্ষেপণ

প্রতিবেদক
আজকের দিগন্ত ডেস্ক
সেপ্টেম্বর ৩, ২০২২ ৮:০৩ অপরাহ্ণ

নাসার চন্দ্র অভিযানের নতুন রকেট আর্তেমিস ওয়ান উৎক্ষেপণ ফের পিছিয়ে দেওয়া হয়েছে৷ গত সপ্তাহে রকেটটি মহাকাশে যাওয়ার কথা ছিল৷ কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণে প্রথমবারের চেষ্টা ভেস্তে যায়৷

এরপর ৩ সেপ্টেম্বর ফের রকেটটি উৎক্ষেপণের সময়সূচি ঠিক করা হয়৷ কিন্তু এদিনও স্থগিত করে দিতে হয়েছে রকেটটির উৎক্ষেপণ৷ রকেটে তরল হাইড্রোজেনের লিকের কারণে এটি স্থগিত করে দিতে বাধ্য হয়েছে নাসা।

শনিবার সকাল থেকেই উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছিলেন নাসার প্রকৌশলীরা; জ্বালানি ভরা হচ্ছিল রকেটে। কিন্তু ফ্লোরিডার স্থানীয় সময় সকাল ১১টা ১৭ মিনিটে উৎক্ষেপণ স্থগিত করার ঘোষণা আসে আর্টেমিস লঞ্চ কন্ট্রোল থেকে।

রকেটে তরল হাইড্রোজেন প্রবাহে বিপত্তি প্রথম ধরা পরে ফ্লোরিডার স্থানীয় সময় সকাল ৭টা ১৫ মিনিটে। রকেটের ‘কুইক ডিসকানেক্ট’ সিস্টেমের ফাঁক দিয়ে লিক করে বেরিয়ে আসছিল তরল হাইড্রোজেন।

পরের চার ঘণ্টায় একাধিকবার কারিগরি ত্রুটি সমাধানের চেষ্টা করেছেন নাসার প্রকৌশলীরা। একাধিকবার ‘কুইক ডিসকানেক্ট’ সিস্টেমের যন্ত্রাংশ উত্তপ্ত করে সংযোগ স্থলে সঠিকভাবে জোড়া দিয়ে নিরবচ্ছিন্ন তরল হাইড্রোজেন প্রবাহ চালু করার চেষ্টা করেছেন তারা।

কিন্তু প্রতিবারই প্রবাহের চাপ বাড়ানোর পর বেরিয়ে আসতে থাকে তরল হাইড্রোজেন। শেষ পর্যন্ত সকাল ১১টা ১৭ মিনিটে মিশন স্থগিত করার ঘোষণা দেন উৎক্ষেপণ পরিচালক।

সর্বশেষ - অন্যান্য