Ajker Digonto
শনিবার , ৩ সেপ্টেম্বর ২০২২ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

মানিক বন্দ্যোপাধ্যায়ের গল্প নিয়ে ‘শহরবাস’

প্রতিবেদক
আজকের দিগন্ত ডেস্ক
সেপ্টেম্বর ৩, ২০২২ ৮:২৫ অপরাহ্ণ

প্রখ্যাত উপন্যাসিক মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘শহরবাসের ইতিকথা’ উপন্যাসের ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে নতুন ধারাবাহিক নাটক ‘শহরবাস’। মাসুম রেজার রচনায় নাটকটি পরিচালনা করেছেন আরিফ খান।

নাটকটি প্রতি সপ্তাহের বৃহস্পতি, শুক্র ও শনিবার রাত ৮টা ২০ মিনিট প্রচার হবে এনটিভিতে। এতে অভিনয় করেছেন রওনক হাসান, ইমতিয়াজ বর্ষণ, সানজিদা প্রীতি, নাবিলা ইসলাম, গোলাম কিবরিয়া তানভীর, তানজিকা আমিন, মাজনুন মিজান, ডলি জহুর, শহীদুল আলম সাচ্চু, বিজরী বরকতউল্লাহ, মায়াবি মায়া প্রমুখ।

এ ধারাবাহিকের গল্প মূলত— দুই বন্ধু ও তাদের পরিবার কেন্দ্র করে। মা আমেনা, স্ত্রী লাবণী, ভাই রাহীকে নিয়ে এক বন্ধু মোহনের পরিবার। অন্যদিকে বাবা সাইফ, স্ত্রী সন্ধ্যা ও বোন ঝিনুককে নিয়ে অন্য বন্ধু চন্দনের পরিবার। মোহনের পরিবারের সঙ্গে জড়িয়ে আছে তমিজ ও তার স্ত্রী কমলা এবং সুরত আলিও। মোহন, চন্দন, সন্ধ্যা একসঙ্গে পড়াশোনা করত। সেই সময় তাদের মধ্যে একটা বন্ধুত্ব ছাড়াও  অন্য সম্পর্ক গড়ে ওঠে। মোহন গ্রামে বেড়ে ওঠা ছেলে, শহরে পড়তে আসে। চন্দন শহরে বেড়ে ওঠা। মোহন পড়াশোনা শেষ করে গ্রামেই ফিরে যায়। অনেক সুযোগ-সুবিধা পাওয়া সত্ত্বেও। সে কারণে কোনো একসময় কোনো এক ঘটনায় চন্দন মোহনকে বলেছিল- তার শহরে বসবাস করার কে নো যোগ্যতা নেই। এই কথা মোহনকে প্রভাবিত করে শহরে এসে নিজেকে শহরের বসবাস করার যোগ্য প্রমাণ করার।

কিন্তু মোহনের মা আমেনা বেগম কোনোভাবেই তার স্বামীর ভিটা সম্পত্তি ছেড়ে শহরে বসবাস করতে রাজি নয়। মোহন তার মাকে রাজি করায়, তবে মায়ের বিভিন্ন শর্ত মেনে নিয়ে। অবশেষে মোহন তার পরিবার নিয়ে শহরে আসে। কিন্তু এটা সহজভাবে নেয় না চন্দন। সেটি মোহনকে বুঝতে না দিলেও তার স্ত্রী সন্ধ্যা বুঝতে পারে। এভাবেই শুরু হয় গল্পের সংঘাত, দ্বন্দ্ব, প্রেম, ভালোবাসা, টানাপড়েন।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত