Ajker Digonto
মঙ্গলবার , ১৮ অক্টোবর ২০২২ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

এক যুগে হাইকোর্টে মৃত্যুদণ্ডের ১,১৫১ মামলার নিষ্পত্তি

প্রতিবেদক
আজকের দিগন্ত ডেস্ক
অক্টোবর ১৮, ২০২২ ১১:৫৩ পূর্বাহ্ণ

এক যুগে সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে মৃত্যুদণ্ডে সাড়ে ১১৫১ মামলার নিষ্পত্তি হয়েছে। এ সময়ে মৃত্যুদণ্ডের মামলা ডেথ রেফারেন্সের জন্য হাইকোর্টে আসে মোট ১৫৪৫ টি মামলা। সুপ্রিমকোর্টের ডেথ রেফারেন্স শাখার সুপারিন্টেনডেন্ট স্বাক্ষরিত এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এদিকে ৪ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত সুপ্রিমকোর্টের অবকাশকালীন সময়ে নিষ্পত্তি হয়েছে ২৯টি ডেথ রেফারেন্স মামলা।

সুপ্রিমকোর্টের আইনজীবীরা জানান, ফৌজদারি মামলায় বিচারিক আদালত যখন আসামিদের মৃত্যুদণ্ড দেন, তখন ওই দণ্ড কার্যকরের জন্য হাইকোর্টের অনুমোদনের প্রয়োজন হয়। এজন্য সংশ্লিষ্ট বিচারিক আদালত ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা মোতাবেক মামলার সব নথি হাইকোর্টে পাঠিয়ে দেন। যা ডেথ রেফারেন্স নামে পরিচিত। ওই নথি আসার পর হাইকোর্টের ডেথ রেফারেন্স শাখা পরীক্ষা-নিরীক্ষা করে সংশ্লিষ্ট মামলার পেপারবুক প্রস্তুত করেন। কোনো কোনো মামলার ক্ষেত্রে প্রধান বিচারপতির নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতেও পেপারবুক প্রস্তুত করা হয়।

তথ্য অনুসারে, ২০১০ সাল থেকে ২০২২ সালের ১৬ অক্টোবর পর্যন্ত  হাইকোর্টে ডেথ রেফারেন্স আসে এক হাজার ৫৪৫টি। আর নিষ্পত্তি হয়েছে এক হাজার ১৫১টি। এরমধ্যে সর্বোচ্চ নিষ্পত্তি হয়েছে ২০১২ সালে। ওই বছর ১৪৫টি নিষ্পত্তি হয়েছে। আর চলতি বছরের ১৬ অক্টোবর পর্যন্ত নিষ্পত্তি হয়েছে ১২৫টি মামলা।

সর্বশেষ - অন্যান্য