Ajker Digonto
সোমবার , ৩১ অক্টোবর ২০২২ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

অক্টোবরে তৈরি পোশাক রপ্তানি কমতে পারে ২০ শতাংশ : বিজিএমইএ

প্রতিবেদক
আজকের দিগন্ত ডেস্ক
অক্টোবর ৩১, ২০২২ ১২:০০ অপরাহ্ণ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্ব অর্থনীতিতে চলছে মন্দা। বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানির প্রধান দেশগুলো কমিয়ে দিয়েছে পোশাক ক্রয়। এর ধাক্কা এসে পড়ছে বাংলাদেশের প্রধান রপ্তানিপণ্য তৈরি পোশাকে। বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান আশঙ্কা প্রকাশ করেছেন, চলতি অক্টোবর মাসে পোশাক রপ্তানি ২০ শতাংশ কমবে। গতকাল রবিবার বিজিএমইএ নিজস্ব ভবনে আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, এ অর্থবছরের প্রথম দুই মাসে জুলাই-আগস্টে প্রবৃদ্ধি ভালো ছিল; কিন্তু গত দুই মাসে আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, ক্রয়াদেশ ক্রমশ কমছে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি-৭ দশমিক ৫২ শতাংশ হ্রাস পেয়েছে। আমার আশঙ্কা চলতি অক্টোবর মাসে তৈরি পোশাক রপ্তানি কমবে ২০ শতাংশ।

ফারুক হাসান বলেন, চলতি বছরের আগস্ট পর্যন্ত পোশাকশিল্পে টানা প্রবৃদ্ধি হয়েছে। যে কারণে গত অর্থবছরে এ শিল্প খাত থেকে রপ্তানি হয়েছে ৪২ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার; কিন্তু গত দুই মাসে আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, ক্রয়াদেশ ক্রমশ কমছে। আমার আশঙ্কা পোশাক রপ্তানির এই নেতিবাচক প্রবৃদ্ধি অক্টোবরের পর নভেম্বরেও অব্যাহত থাকবে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতা, মূল্যস্ফীতি এবং খুচরা বাজারে প্রভাবের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানিসহ প্রধান বাজারগুলোতে প্রবৃদ্ধি হ্রাস পাচ্ছে বলেও জানান বিজিএমইএ সভাপতি।  মিট দ্য প্রেস অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর সহসভাপতি শহিদুল্লাহ আজিমসহ পরিচালনা বোর্ডের সদস্যরা।

ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন শুরু ১২ নভেম্বর

চলতি বছর নভেম্বরে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী ৩৭তম আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেশন। ১২ নভেম্বর এই ফ্যাশন শুরু হয়ে শেষ হবে ১৬ নভেম্বর। পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর সহযোগিতায় এই ফ্যাশন অনুষ্ঠিত হবে। গতকালের সংবাদ সম্মেলনে জানানো হয়, আইএএফ ট্রান্সফরমেশন ফ্যাশন টুগেদার এই প্রতিপাদ্যে রাজধানীর র্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে এই কনভেনশনের আয়োজন করছে। কুর্মিটোলা গলফ ক্লাবে প্রথা অনুসারে গলফ টুর্নামেন্ট দিয়ে আইএএফ কনভেনশনের যাত্রা শুরু হবে।

ফারুক হাসান জানান, আইএএফ কনভেনশনের পর ১৬ ও ১৭ নভেম্বর কনভেনশনে আসা প্রতিনিধিদল কারখানা এবং আমাদের ঐতিহ্যবাহী দর্শনীয় স্থানগুলো পরিদর্শন করানো হবে। আইএএফের বাৎসরিক ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন ৪০টি দেশের প্রতিনিধিত্বকারী পোশাকশিল্প সমিতি, নেতৃস্থানীয় ব্র্যান্ড এবং অন্যান্য স্টেকহোল্ডারসহ আইএএফের সব সদস্যকে একত্রিত করা হবে।

এ ছাড়া বিজিএমইএর উদ্যোগে আগামী ১২ নভেম্বর থেকে ১৮ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে (বিআইসিসি) ‘মেইড ইন বাংলাদেশ উইক’ ইভেন্ট আয়োজনের প্রস্তুতির কাজ চলছে। মেইড ইন বাংলাদেশ উইকের অংশ হিসেবে ঢাকা অ্যাপারেল সামিট হচ্ছে এবং এই সামিট উপলক্ষ্যে ৯টি সেশনের আয়োজন করা হয়েছে। মেইড ইন বাংলাদেশ উইক, ইভেন্টের আওতায় চারটি প্রতিযোগিতাভিত্তিক এওয়ার্ড প্রোগ্রাম আয়োজন রয়েছে বলে জানানো হয়েছে।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত
হাটহাজারীতে উপজেলা যুবদলের  সমাবেশে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকরের দাবী না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার আহবান

হাটহাজারীতে উপজেলা যুবদলের সমাবেশে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকরের দাবী না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার আহবান

ওজন কমাতে লেবু-মধু পানীয়

ওজন কমাতে লেবু-মধু পানীয়

দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানালেন ওবায়দুল কাদের

১৯৯২ এর পুনরাবৃত্তি ঘটাতে চান বাবর

‘জোর দিয়ে বলতে পারি ভবিষ্যতে ঢাকায় একটা রাস্তাও ভাঙা থাকবে না’

রাত পোহালেই টেস্ট, এখনও অনিশ্চিত তামিম-তাসকিন

কুষ্টিয়ায় বিআরবি কেবল ইন্ডাষ্ট্রিজ এর ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

কুষ্টিয়ায় বিআরবি কেবল ইন্ডাষ্ট্রিজ এর ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

৩০ ভাগ সচিবালয় ভাতা চায় কর্মকর্তা-কর্মচারীরা

ব্রিটেনের রাজা চার্লসের রাজ্যাভিষেকে একমাত্র ভারতীয় শিল্পী সোনম

দিনাজপুরে ইস্কন মন্দিরে বোমা হামলা ও গুলি: আহত ২, আটক ১