Ajker Digonto
শুক্রবার , ২৬ মে ২০২৩ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

‘হল ভাড়া নিয়ে-ছবি তুলে বলবে আমার সিনেমা কানে গিয়েছিল’

প্রতিবেদক
আজকের দিগন্ত ডেস্ক
মে ২৬, ২০২৩ ১:৪৭ অপরাহ্ণ

কান চলচ্চিত্র উৎসবের সঙ্গে খুব ভালোভাবেই পরিচিত নওয়াজউদ্দিন সিদ্দিকী। তার ৯টি ছবি প্রদর্শিত হয়েছে কানে। ২০১২ সালে নওয়াজের ‘মিস লাভলি’-র স্ক্রিনিং হয়েছিল বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ এই ফিল্ম ফেস্টিভ্যালে। এরপর একেএকে ‘দ্য লাঞ্চবক্স’, ‘মান্টো’, ‘মনসুন শুটআউট’-এর মতো ছবি কানের অফিসিয়্যাল সিলেকশনের অংশ থেকেছে। এবার কান চলচ্চিত্র উৎসব নিয়ে বিস্ফোরক মন্তব্য করে বসলেন নওয়াজউদ্দিন। এই চলচ্চিত্র উৎসব নিয়ে মানুষের ভ্রান্ত ধারণা ভাঙার চেষ্টা করলেন ‘সেক্রেড গেমস’ তারকা।

নওয়াজ মনে করালেন, কান চলচ্চিত্র উৎসব চলাকালীন সেখানে ছবি প্রদর্শিত হওয়া মানেই সেটি ছবি উৎসবে মনোনীত হয়েছে এমনটা ভাবা উচিত নয়। যে কেউ চাইলে অডিটোরিয়াম ভাড়া করে ‘নিজেদের লোকজন’কে কানে ডেকে ছবি দেখাতে পারে এবং তারপর ঘোষণা করাই যায়, `আমাদের এই ছবি কানে গিয়েছিল’।
আপতত কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম এডিশন অনুষ্ঠিত হচ্ছে ফ্রেঞ্চ রিভারায়। চলবে আগামী ২৭শে মে পর্যন্ত। চলতিবছর অনুরাগ কশ্যপের ‘কেনেডি’ এবং কানু বহেলের ‘আগরা’, এই দুই ভারতীয় ছবি প্রদর্শিত হয়েছে এই ফেস্টিভ্যালে।

কান নিয়ে কথা বলতে গিয়ে ‘দ্য লল্লনটপ’কে নওয়াজ জানান, ‘আসলে ব্যাপারটা হল, আপনি চাইলেই নিজের ছবিকে কানে নিয়ে যেতে পারেন। সেটা আনুষ্ঠানিকভাবে নির্বাচিত ছবি না হলেও চলবে। সেখানে অডিটোরিয়াম রয়েছে, যা আপনি ভাড়া করতে পারেন। মালিককে টাকা দিন, নিজে লাল গালিচা বিছিয়ে দিন। তারপর নিজেদের লোকজন নিয়ে সেখানে পৌঁছে যান, ছবি তুলুন আর লোককে সিনেমাটা দেখান। ফিরে এসে বলুন, ‘আমাদের ছবি কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে’।

এরপর অভিনেতা বলেন, ‘আমি সত্যিই জানি না অর্ধেক মানুষজন কী করতে ওই ছবি উৎসবে যায়। কানে কোনও ছবি সমাদৃত হলে দর্শকমহলেও তা সাড়া ফেলবে এটা ভুল ধারণা।

নিজের ছবির উদাহরণ টেনে তিনি বলেন, `মিস লাভ’ কানে প্রশংসা কুড়িয়েছিল, সমালোচকরা ভূয়সী প্রশংসা করেছিলেন কিন্তু ভারতে মুক্তি পাওয়ার পর সেটি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে।

নওয়াজকে শেষ দেখা গিয়েছে সুধীর মিশ্রার ‘অফওয়া’ ছবিতে। আজই (শুক্রবার, ২৬শে মে) মুক্তি পেয়েছে তার নতুন ছবি ‘যোগী সারা রা রা’তে। এই ছবিতে নওয়াজের নায়িকা নেহা শর্মা।

সর্বশেষ - অন্যান্য