Ajker Digonto
রবিবার , ১৫ অক্টোবর ২০২৩ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

গবেষণায় চুরি ধরার উপায় চালু বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে

প্রতিবেদক
আজকের দিগন্ত ডেস্ক
অক্টোবর ১৫, ২০২৩ ৫:০১ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার মান বাড়াতে ও মৌলিকত্ব বজায় রাখার লক্ষ্যে প্লেজিয়ারিজম চেকার চালু করা হয়েছে। এর মাধ্যমে শিক্ষক শিক্ষার্থীদের জমা দেওয়া বিভিন্ন আর্টিক্যাল, গবেষণাপত্র, থিথিস ইত্যাদি তাৎক্ষণিকভাবে লক্ষাধিক জার্নালের লাইব্রেরিতে প্রবেশ করে চেক করবে সেটি কপি করা হয়েছে কিনা।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো এই ব্যবস্থা চালু করা হলো। রবিবার (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের কেন্দ্রীয় লাইব্রেরিতে প্লেজিয়ারিজম সফটওয়্যার চেকার স্থাপনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালিয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বিএসএমএমইউ জানায়, পার্শ্ববর্তী দেশ ভারতের মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে যে ধরনের প্লেজিয়ারিজম ব্যবহৃত হচ্ছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়েও একই রকম প্লেজিয়ারিজম অ্যাপ চালু করা হয়েছে। এখন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত বিভিন্ন মেডিক্যাল কলেজ ও ইনস্টিটিউটের ছাত্রছাত্রীরা তাদের থিথিসের যে সফট কপি জমা দেবেন তা প্লেজিয়ারিজম চেকার ব্যবহার করে পরীক্ষা করা হবে। ওই পরীক্ষার তাদের জমা দেওয়া থিথিসের মান নিশ্চিত হলেই তারা পরীক্ষা দিতে পারবেন। প্লেজিয়ারিজম চেকারের চর্চা গবেষণার মান ও গ্রহণ যোগ্যতা বৃদ্ধি এবং গবেষণাপত্র প্রকাশের ক্ষেত্রে বিরাট ভূমিকা রাখে।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চালুকৃত এ সফটওয়্যার ব্যবহারের জন্য গবেষকদের একটি নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হবে। সফটওয়্যারের গবেষণা বা থিসিস আপলোড করার পর কয়েক মিনিটের মধ্যে কতটুকু, কোন জায়গা থেকে গবেষণায় কপি করা হয়ে থাকলে তা রেফারেন্সসহ ফলাফল আকারে প্রকাশ করবে।

উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশের কোনও প্রতিষ্ঠান গবেষণায় চৌর্যবৃত্তি ঠেকাতে এত বড় সাহস দেখায়নি। এ উদ্যোগের ফলে এই বিশ্ববিদ্যালয়ে লেভেল অব এক্টিভিটি, লেভেল অব রিসার্চ স্টান্ডার্ড হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সামনের দিকে অগ্রসর হচ্ছে। গবেষণার মান বৃদ্ধির লক্ষ্যে গবেষকদের অনুপ্রেরণা দেওয়াসহ আগহী করার জন্য থিসিস অ্যাওয়ার্ড, গবেষণা অ্যাওয়ার্ড প্রচলন করা হয়েছে। গবেষণার অনুদানের পরিমাণ অনেক গুণ বাড়ানো হয়েছে। মানসম্পন্ন গবেষণা নিশ্চিত করতে ও চৌর্যবৃদ্ধির ঠেকাতে এ সফটওয়্যার বেশ কার্যকর হবে। কোনও গবেষক এখন আর্টিকেল জমা দিলে তা বার বার চেক করে দেবেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, বিশ্ববিদ্যালয়ের প্রধান গ্রন্থাগারিক অধ্যাপক ডা. মো. হারিসুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সহকারী গ্রন্থাগারিক পাবলকি হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক ডা. মারুফ হক খান। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. মো. ফারুক হোসেন, সহযোগী অধ্যাপক ডা. মো. সাইফুল ইসলাম, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথ প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত