Ajker Digonto
রবিবার , ৪ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

খুলনার শিববাড়ি মোড়ের নাম ‘শহীদ মীর মুগ্ধ চত্বর’ ঘোষণা আন্দোলনকারীদের

প্রতিবেদক
আজকের দিগন্ত ডেস্ক
আগস্ট ৪, ২০২৪ ১০:০৫ পূর্বাহ্ণ

খুলনার শিববাড়ি মোড়ের নাম বদলে শহীদ মীর মুগ্ধ চত্বর ঘোষণা করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। আজ (রোববার) বেলা দুইটার দিকে শিববাড়ি মোড়ের সৌন্দর্য বর্ধক স্তম্ভের উপরে তারা এই নাম ফলক জুড়ে দিয়ে নাম পরিবর্তনের ঘোষণা দেন।

মীর মাহফুজুর রহমান মুগ্ধ খুলনা বিশ্ববিদ্যালয়ের ১৯তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। সেখান থেকে গণিত বিষয়ে স্নাতক সম্পন্ন করে গত মার্চে ঢাকায় আসেন তিনি। এরপর গত মার্চে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) এমবিএতে ভর্তি হন। কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সংঘর্ষে গত ১৮ জুলাই রাজধানীর উত্তরায় গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান তিনি।

ইতোপূর্বে শিববাড়ি মোড়ের নাম পরিবর্তন করে বঙ্গবন্ধুর চত্বর ঘোষণা করতে চেয়েছিল খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি)। এতে দেশব্যাপী ব্যাপক সমালোচনার জন্ম হয়। ওই সময় সুশীল সমাজ ও হিন্দু ধর্মলম্বীদের ব্যাপক চাপের মুখে নাম পরিবর্তন থেকে সরে দাঁড়ায় কেসিসি ।

এদিকে আজ সকাল সাড়ে দশটা থেকে খুলনার শিববাড়ী  দলে দলে যোগদান করতে থাকে খুলনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের। ইতোমধ্যে সেখানে প্রায় ৫ হাজার শিক্ষার্থী অবস্থান নিয়েছেন।

এছাড়া শিক্ষার্থীদের একটি দল খুলনা জেলা ও মহানগর আওয়ামী লীগের কার্যালয় আগুন ধরিয়ে দিয়েছে। একই সাথে আগুন ধরিয়ে দিয়েছে খুলনার সেরা বাংলা রোডের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচা শহীদ শেখ আবু নাসেরের বাড়িতে।

বর্তমানে শিক্ষার্থীরা শহরের অন্যান্য গুরুত্বপূর্ণ স্থান সমূহ দখলে নেওয়ার চেষ্টা করছে।

সর্বশেষ - বিনোদন

আপনার জন্য নির্বাচিত