Ajker Digonto
বৃহস্পতিবার , ৭ জুন ২০১৮ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

ভারতে চার হাজার বছরের পুরনো রথের ধ্বংসাবশেষের সন্ধান

প্রতিবেদক
Staff Reporter
জুন ৭, ২০১৮ ৯:৩৭ অপরাহ্ণ

ভারতের উত্তর প্রদেশের বাগপতে প্রত্নতাত্ত্বিক খননে পাওয়া গেছে চার হাজার বছরের পুরনো রথ, শিল্পকর্ম। তাম্রযুগের এসব সামগ্রী প্রাচীন ভারতের ইতিহাসে নতুনভাবে আলোকপাত করবে বলে মনে করা হচ্ছে। প্রত্নতত্ত্ব দফতর জানিয়েছে, খ্রিস্টপূর্ব ২০০০ সালে মেসোপটেমিয়ার বাসিন্দারা যে রথ, তলোয়ার, হেলমেট ইত্যাদি ব্যবহার করত, সে ব্যাপারে আমরা নিশ্চিত। কিন্তু ভারতে চার হাজার বছরের পুরনো এমন সামগ্রীর খোঁজ এটাই প্রথম।

গত মার্চ থেকে তিন মাস ধরে খনন চালানোর পর খোঁজ মিলেছে কফিন, ঘোড়ার গাড়ি, তলোয়ার, চিরুনি ও অলঙ্কারের। উদ্ধার হওয়া সব সামগ্রীই খ্রিস্টপূর্ব ১৮০০-২০০০ শতাব্দীর বলে দাবি প্রত্নতাত্ত্বিকদের। উদ্ধার হওয়া ঘোড়ার গাড়ির সঙ্গে টিভিতে রামায়ন-মহাভারতের মতো ধারাবাহিকে দেখানো রথের অনেক মিল রয়েছে বলে দাবি তাদের।

এছাড়া সাইকেলের মতো একটি দুই চাকার গাড়ির খোঁজ মিলেছে। তবে তাতে কোনও প্যাডেল ছিল না। একটি পাটাতনের দুই পাশে দুইটি চাকা লাগানো ছিল।

নতুন এই সন্ধানকে যুগান্তকারী বলে মনে করছে ভারতের প্রত্নতত্ত্ব দফতর। কারণ, এই প্রথম সম্পূর্ণ একটি রথের ধ্বংসাবশেষ উদ্ধার হয়েছে। মিলেছে তামার আস্তরণযুক্ত পৌরাণিক মূর্তি। এটি দেখে গবেষকদের ধারণা, এই ধ্বংসাবশেষ হয়তো কোনও সম্রাটের সমাধিস্থল। সূত্র: জি নিউজ।

সর্বশেষ - অন্যান্য