Ajker Digonto
শনিবার , ২৯ এপ্রিল ২০২৩ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

জাপান-বাংলাদেশ সম্পর্ক উন্নয়নে বিনিয়োগ বাড়বে

প্রতিবেদক
আজকের দিগন্ত ডেস্ক
এপ্রিল ২৯, ২০২৩ ১:২১ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে কৃষি, শুল্ক, প্রতিরক্ষা, তথ্যপ্রযুক্তি ও সাইবার নিরাপত্তা, শিল্পায়ন, মেধাস্বত্ব, মেট্রোরেলসহ কয়েকটি বিষয়ে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। এর ফলে জাপান-বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন হবে। বাণিজ্য ও বিনিয়োগের নতুন দ্বার উন্মোচন হবে।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) পক্ষ থেকে এমন পর্যবেক্ষণ তুলে ধরা হয়েছে। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর জাপান সফর নিয়ে নিজেদের পর্যালোচনা তুলে ধরে সংগঠনটি।

এতে ডিসিসিআই সভাপতি সামির সাত্তার বলেন, বাংলাদেশ ও জাপানের বাণিজ্য সম্পর্কের অগ্রগতির ফলে জাপানি উদ্যোক্তারা উদ্ভাবন, তথ্যপ্রযুক্তি বিনিময়, পণ্য বহুমুখীকরণ প্রভৃতি খাতে বিনিয়োগে এগিয়ে আসবেন। জাপানের উদ্যোক্তাদের বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের অনেক সম্ভাবনা রয়েছে। কৃষি প্রক্রিয়াজাত, জাহাজ নির্মাণ, ইলেকট্রনিক্স, পাট, জ্বালানি, অটোমোবাইল, হালকা প্রকৌশল, তথ্যপ্রযুক্তি, শিল্প খাতে মানবসম্পদের দক্ষতা উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে জাপানের উদ্যোক্তারা বিনিয়োগে এগিয়ে আসতে পারেন।

তিনি বলেন, বাংলাদেশ ও জাপানের কৌশলগত অংশীদারিত্ব আগামীতে দু’দেশের মধ্যে ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট (ইপিএ) স্বাক্ষরকে ত্বরান্বিত করবে। এলডিসি থেকে উত্তরণের পর এটি জাপানের বাজারে শুল্ক সুবিধা হারানোর বিকল্প হিসেবে কাজ করবে। অন্যদিকে নারায়ণগঞ্জে জাপানি বিনিয়োগকারীদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল একটি মাইলফলক উদ্যোগ বলা যায়।

ডিসিসিআই বলেছে, দীর্ঘদিন ধরে বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্পে আর্থিক ও কারিগরি সহায়তা দিয়ে আসছে জাপান। দ্বিপক্ষীয় বাণিজ্য বিবেচনায় বাংলাদেশের জন্য জাপান ১১তম বৃহত্তম রপ্তানি গন্তব্য এবং সপ্তম বৃহত্তম আমদানির উৎস। গত ২০২১-২২ অর্থবছরে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ছিল ৩৭৯ কোটি ডলার। বাংলাদেশে বিদেশি বিনিয়োগে ১২তম অবস্থানে রয়েছে জাপান। এরই মধ্যে জাপানের উদ্যোক্তারা বাংলাদেশে প্রায় ৪৬ কোটি ডলারের বিনিয়োগ করেছেন।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত