Ajker Digonto
রবিবার , ৭ মে ২০২৩ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

রপ্তানিকারকদের নিবন্ধনের মেয়াদ বাড়ল

প্রতিবেদক
আজকের দিগন্ত ডেস্ক
মে ৭, ২০২৩ ১:২৮ অপরাহ্ণ

ব্যবসা সহজ করার উদ্দেশ্যে রপ্তানিকারকদের দেওয়া নতুন নিবন্ধন ইস্যু এবং নবায়নের মেয়াদ বাড়িয়েছে সরকার। এতে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) নিবন্ধন সনদের মেয়াদ এক বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। সংশ্লিষ্ট রপ্তানিকারক তাঁর প্রয়োজন অনুযায়ী এক থেকে পাঁচ বছর পর্যন্ত নিবন্ধন করতে পারবেন। সম্প্রতি ইপিবি এক পরিপত্র জারি করে এ তথ্য জানিয়েছে। পরিপত্রটি এফবিসিসিআইসহ সংশ্লিষ্ট সব চেম্বার ও অ্যাসোসিয়েশনে পাঠানো হয়েছে।

পরিপত্রে কয়েকটি শর্ত দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, রপ্তানিকারককে তাঁর নতুন নিবন্ধন বা নবায়নের আবেদনে নিবন্ধনের মেয়াদ উল্লেখ করতে হবে।

নিবন্ধন সনদ ইস্যু বা নবায়নের তারিখ থেকে গণনা করা হবে। নিবন্ধন নেওয়া রপ্তানিকারকদের মেয়াদ অনুযায়ী নিবন্ধন সনদ ইস্যু বা নবায়ন ফি (প্রযোজ্য হারে ভ্যাট-ট্যাপ) পরিশোধ করতে হবে। ইপিবির বর্তমান বার্ষিক নতুন নিবন্ধন বা নিবন্ধন নবায়ন বা বিলম্ব ফি’র হার অপরিবর্তিত থাকবে। তবে নিবন্ধন ফি’র পরিমাণ কত, তা উল্লেখ করা হয়নি।

পরিপত্রে আরও বলা হয়েছে, হালনাগাদ নবায়িত রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো এ সুবিধা নিতে পারবে। যেসব প্রতিষ্ঠানের নিবন্ধন সনদ চলতি বছরের ৩০ জুন পর্যন্ত হালনাগাদ নয়, তাদের নবায়ন হালনাগাদ করার পর এ সেবা নিতে পারবে। হালনাগাদ নিবন্ধন ছাড়া কাউকে ইপিবি থেকে জিএসপি, সিও, সাপটা, সাফটা, আপটা সনদ, আরইঅ্যাপ সংক্রান্ত সেবাসহ অন্যান্য সেবা প্রদান করা হবে না। সব রপ্তানিকারক প্রতিষ্ঠানকে নতুন নিবন্ধন বা নিবন্ধন নবায়নের জন্য ems.epb.gov.bd-এ ওয়েবসাইটে লগইন করে আবেদন করতে হবে।

প্রসঙ্গত, সম্প্রতি আমদানি নিবন্ধন সনদ ও এর নবায়নের মেয়াদ এক বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর করা হয়েছে। আমদানির পর রপ্তানি নিবন্ধনের ক্ষেত্রে একই সিদ্ধান্ত নেওয়া হলো।

সর্বশেষ - অন্যান্য