Ajker Digonto
শুক্রবার , ১৮ অক্টোবর ২০১৩ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

যুক্তরাষ্ট্র ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের দিকে অগ্রসর হচ্ছে : বিশ্বব্যাংক

প্রতিবেদক
Staff Reporter
অক্টোবর ১৮, ২০১৩ ২:৪৯ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্র ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের দিকে অগ্রসর হচ্ছে : বিশ্বব্যাংক

মার্কিন যুক্তরাষ্ট্র ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের দিকে অগ্রসর হচ্ছে বলে মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

দেশটির কেন্দ্রীয় বাজেট সংকট ও জাতীয় ঋণের সীমা নিয়ে ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও বিরোধী রিপাবলিকান দলের মধ্যে অব্যাহত রাজনৈতিক অচলাবস্থার মধ্যে তিনি এ সতর্কবার্তা উচ্চারণ করেন।

ওয়াশিংটনে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফ’র যৌথ বার্ষিক সভা শেষে শনিবার ইয়ং কিম বলেন, ‘আমরা একটি বিপজ্জনক মুহূর্ত থেকে আর মাত্র পাঁচ দিন দূরে আছি।’

কিম বলেন, ‘আমরা ওই সময়সীমার যত কাছে যাবো, উন্নয়নশীল বিশ্বের জন্য এর প্রভাবও হবে তত বেশি। যদি এটি ঘটে যায়, তাহলে উন্নয়নশীল বিশ্বের জন্যও এটি হবে এক বিপর্যয়কর ঘটনা, এবং সেটি পরবর্তীতে উন্নত অর্থনীতির দেশগুলোর জন্যও বিশাল ক্ষতির কারণ হবে।’

কিম এই সংকট এড়ানোর জন্য মার্কিন নীতিনির্ধারকদের প্রতি আহ্বান জানান।

আগামী ১৭ অক্টোবর মার্কিন বাজেটের সব নগদ অর্থ শেষ হয়ে যাবে। এ সময়ের পর দেশটির প্রয়োজনীয় অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করা দুষ্কর হয়ে পড়বে। ফলে এ সময়ের আগে বাজেট পাস ও ঋণের সীমা বাড়ানো নিয়ে দু’দলের মধ্যে সমঝোতা না হলে মার্কিন ইতিহাসে সেটি হবে অর্থনৈতিক ক্ষেত্রে মহাবিপর্যয়।

মার্কিন প্রেসিডেন্ট ওবামা চাইছেন কেন্দ্রীয় বাজেটে জাতীয় ঋণের সীমা ১৬.৭ ট্রিলিয়ন ডলার পর্যন্ত বাড়াতে আর রিপাবলিকান দল চাইছে ওবামার স্বাস্থ্য প্রকল্প বাতিল করতে। এ নিয়ে দেশটিতে গত ১ অক্টোবর থেকে মারাত্মক রাজনৈতিক ও অর্থনৈতিক অচলাবস্থা চলছে। ওই দিন থেকেই অর্থের অভাবে মার্কিন বহু সেবাখাত বন্ধ রয়েছে।

সর্বশেষ - অন্যান্য