Ajker Digonto
বৃহস্পতিবার , ১০ সেপ্টেম্বর ২০১৫ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

ব্লগার হত্যার নতুন তালিকায় আতংকগ্রস্থ ব্লগাররা

প্রতিবেদক
Staff Reporter
সেপ্টেম্বর ১০, ২০১৫ ৭:৪৭ পূর্বাহ্ণ

ব্লগার, লেখক এবং অসাম্প্রদায়িক আন্দোলন সংশ্লিষ্টদের হত্যার হুমকি দিয়ে ইন্টারনেটে নতুন একটি ‘হিট লিস্ট’ প্রকাশ করেছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারউল্লাহ বাংলা টিম (এবিটি)। নতুন এই তালিকায় উগ্রবাদীদের হামলায় নিহত লেখক ও ব্লগার অভিজিৎ রায়ের স্ত্রী লেখক রাফিদা আহমেদ বন্যার নামও রয়েছে। হিটলিস্টের সঙ্গে প্রধানমন্ত্রীর কাছে ব্লগার-লেখকদের বাংলাদেশী নাগরিকত্ব বাতিলের দাবি তুলেছে গোষ্ঠীটি। এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশের বিভিন্ন গণ মাধ্যম।

এতোদিন সংগঠনটি শুধু বাংলাদেশী ব্লগার,লেখক সংস্কৃতি কর্মী ও বিশিষ্ট ব্যক্তিদের হত্যার হুমকি দিয়ে আসলেও এবারের তালিকায় রয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত ৯ জন বৃটেনে বসবাসকারী, ৭ জন জার্মান, ২ জন মার্কিন, ১ জন কানাডীয় এবং ১ জন সুইডিশ নাগরিক। দ্বৈত নাগরিকত্ব পাওয়া কয়েকজনও আছেন এই তালিকায়।

হিট লিস্টের সঙ্গে প্রকাশিত বিবৃতিতে মুক্তচিন্তার ব্লগারদের বাংলাদেশী নাগরিকত্ব বাতিল করার দাবি জানিয়েছে গোষ্ঠীটি। বিবৃতিতে বলা হয়,‘ ইসলামের শত্রু এসব অবিশ্বাসী-নাস্তিক, ভারতের দালালদের বাংলাদেশী নাগরিকত্ব বাতিল করতে হবে। তা না করা হলে আল্লাহর দুনিয়ায় যেখানে তাদের পাওয়া যাবে, হত্যা করা হবে’।

হিট লিস্ট ও সংযুক্ত বিবৃতির উৎস সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি তবে যুক্তরাজ্য ও পশ্চিমা দেশগুলোতে থাকা উগ্রবাদীরা এই তালিকা প্রকাশ করে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে লিস্টে থাকা ব্লগার আবু তালেবকে তার প্রতিক্রিয়া  জানতে চাইলে তিনি বলেন, “বাংলাদেশে একদিকে যেমন চলছে আওয়ামীলীগ বাহিনীর নৈরাজ্য ও ধর পাকড় আবার অন্যদিকে ইসলাম নামধারী কিছু উগ্র মৌলবাদীরা আমাদের দমিয়ে রাখতে চাইছে মুক্ত মত প্রকাশের পথ থেকে। এ যেন একটা মগের মুল্লুক হয়ে গেছে। আমি ইংল্যান্ডে থেকেও দেশে থাকা আমার বাবা মাকে নিয়ে অত্যন্ত ভীত”

তবে হুঁমকি পাওয়া বাকী যুক্তরাজ্যের ব্লগাররা ইতোমধ্যে বিষয়টি লন্ডন ও ব্রিটেনের পুলিশকে জানিয়েছেন। আনসারউল্লাহ’র বিদেশের মাটিতে হামলা করার সামর্থ্য আছে কি না তা খতিয়ে দেখার পাশাপাশি তাদের আরো সতর্ক থাকার পরামর্শ দিয়েছে দেশটির প্রশাসন।

তবে উগ্রবাদীদের হুঁমকিকে পরোয়া না করে মুক্তচিন্তার চর্চা ও লেখালেখি চালিয়ে যাওয়ার অঙ্গীকারের কথা গার্ডিয়ানের সামনে তুলে ধরেছেন ব্লগার, লেখকরা।

সর্বশেষ - অন্যান্য