Ajker Digonto
বুধবার , ৩ ফেব্রুয়ারি ২০১৬ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. অর্থনীতি
  4. আইন- আদালত
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আলোচিত মামলা
  8. খুলনা
  9. খেলা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. চট্টগ্রাম বিভাগ
  13. জাতীয়
  14. ঢাকা
  15. তথ্য প্রযুক্তি

ছবি বিতর্ক: লতিফের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

প্রতিবেদক
Staff Reporter
ফেব্রুয়ারি ৩, ২০১৬ ৯:৪১ অপরাহ্ণ

নিজের ছবিতে বঙ্গবন্ধুর মুখ লাগিয়ে পোস্টার তৈরি ও তা টাঙানোর কারণে তির্কের মুখে পড়া চট্টগ্রামের সংসদ সদস্য এম এ লতিফ ফেঁসে যাচ্ছেন। লতিফের বিষয়ে খোঁজ-খবর নিতে শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। জানাগেছে, বিষয়টি দলটির ভেতরে চরম প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। তাই এর সত্যতা যাচাই করতে ইতিমধ্যে স্থানীয় আওয়ামী লীগের দায়িত্বশীল নেতাদের খোঁজ-খবর নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে কেন্দ্র থেকে। বিষয়টি যাচাই-বাছাই করে ও আসল সত্য উদঘাটন করা হলে এরসঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন দলটির কেন্দ্রীয় নেতারা। প্রধানমন্ত্রীর ঘণিষ্ট আওয়ামী লীগের এক নেতা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিষয়টি সম্পর্কে খোঁজ-খবর নিতে নির্দেশ দিয়েছেন।

এদিকে ছবি বিতর্কের পরেই বুধবার (০৩ ফেব্রুয়ারি) চট্টগ্রামে লতিফের বিচার চেয়ে বিক্ষোভ মিছিল করেছে চট্টগ্রাম আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। নাম প্রকাশে অনিচ্ছুক চট্টগ্রামের এক নেতা বাংলা ট্রিবিউনকে বলেন, ব্যানারে এ ধরণের ছবি লতিফের নির্দেশেই হয়েছে। এখন বিতর্ক থেকে পার পেয়ে যেতে লতিফ বিভিন্ন কৌশলের আশ্রয় গ্রহণ করতে চায়।
আওয়ামী লীগের নীতি-নির্ধারকদের কাছে এখনো পর্যন্ত লতিফের ছবিতে ‘ফটোসপ’ করে বঙ্গবন্ধুর মুখমন্ডল ব্যবহার করে পোস্টার-ব্যানার টাঙানোর এ কাজটি আওয়ামী লীগের কাছে বিভ্রান্তিকর বিষয়। তারা বলছেন, লতিফ এটা কেন করতে যাবে তা আমাদের কাছে বোধগম্য নয়। প্রকৃতপক্ষে ব্যাপারটি উদঘাটন করা গেলে এবং এরসঙ্গে লতিফের কোন সংশ্লিষ্টতা মিললে অবশ্যই তাকে শাস্তির আওতায় আসতে হবে বলে জানান দলটির কেন্দ্রীয় নেতারা।
এ প্রসঙ্গে জানতে চাইলে যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম হানিফ বরেন, এম এ লতিফ নিজের ছবির উপর বঙ্গবন্ধুর মুখমন্ডল ব্যবহার করে বিশাল আকৃতির ব্যানার করার খবর আমাদের কাছে এসেছে। আমরা এটার তদন্ত করছি। স্থানীয় নেতাকর্মীদের কাছে ইতিমধ্যেই বার্তা পাঠিয়েছি এ ঘটনার পেছনের ঘটনা কি-তা খুঁজে বের করতে। তিনি বলেন, বিষয়টি আমাদের কাছে এখনো বিভ্রান্তিকর। সত্য উদঘাটন শেষ করে অবশ্যই অপরাধীর শাস্তি নিশ্চিত করা হবে।

এ প্রসঙ্গে অপর যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি বলেন, এ ধরণের জঘণ্য ঘটনা এম এ লতিফ কেন করতে যাবেন এখনো বোধগম্য নয়। তিনি বলেন, এ ঘটনা যাচাই-বাছাই করে সত্য উদঘাটন করা হবে। তারপর ব্যবস্থা নিশ্চয়ই নেওয়া হবে। তিনি বলেন, এ ধরণের ঘটনার সঙ্গে অতি উৎসাহী কোন মহল জড়িত কি-না তাও দেখতে হবে।

তবে কেন্দ্রীয় নেতারা বলেন, অন্যের শরীরের উপর বঙ্গবন্ধুর মুখমন্ডল ব্যবহার করে যারাই এটা করুক না কেন-এটা অত্যন্ত গর্হিত কাজ। এ অপরাধের বিষয়ে এম এ লতিফও জবাবদিহীতার বাইরে থাকবে না। তাকেও এ ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে। আসল সত্য উদঘাটন করে অবশ্যই ব্যবস্থা  গ্রহণ করা হবে। কেন্দ্রীয় নেতারা আরও বলেন, এ ঘৃণিত অপরাধের তদন্ত করে শাস্তি নিশ্চিত করা না হলে এ ধরণের অপরাধ বাড়বে।

সর্বশেষ - অন্যান্য